দৈনন্দিন ছোটোখাটো ৫ টি সমস্যার চটজলদি সমাধান জেনে রাখা উচিত আপনার

আমাদের সমস্যা হচ্ছে আমরা কেউ কেউ শারীরিক সমস্যা একেবারে শেষ পর্যায়ে চলে না গেলে ডাক্তারের শরণাপন্ন হই না এবং ছোটোখাটো অনেক সমস্যার নিজেরাই চিকিৎসা করতে উদ্যোগী হয়ে যাই। হুটহাট করে অযথাই ঔষধ সেবন করে থাকি যার বেশিরভাগই থাকে ব্যথানাশক ঔষধ। পার্শ্বপ্রতিক্রিয়ার কথা একেবারেই ভুলে যান অনেকে। কিন্তু এই ছোটোখাটো সমস্যার সমাধান ঘরোয়া ভাবেই একেবারে পার্শ্বপ্রতিক্রিয়া বিহীন ভাবে প্রাকৃতিক উপায়েই করা সম্ভব। তাৎক্ষণিক ভাবে এই ছোটোখাটো সমস্যাগুলোর কার্যকরী সমাধান জেনে রাখা উচিত সকলের। এতে করে নিজে থেকে ঔষধ সেবনের মাত্রা ও জীবনের ঝুঁকি কমে যাবে অনেকটাই।

১) দীর্ঘস্থায়ী বিরক্তিকর মাথাব্যথার সমস্যা

অনেকেই মাথাব্যথার সমস্যা সমাধানে নাপা, ডিসপিরিন, প্যারাসিটামল খেয়ে থাকেন যা স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকর। তাই ঔষধ না খেয়ে খান আপেল। অবাক হচ্ছেন? একটি আপেল (সবুজ আপেল হলে ভালো) স্লাইস করে কেটে সামান্য লবণ ছিটিয়ে সকালে খেয়ে নিন। দীর্ঘস্থায়ী মাথাব্যথা দূর হয়ে যাবে।

২) মুখের ভেতরের ফোসকা

অনেক সময় মুখের ভেতরের দিকে ফোসকার মতো উঠে যা খুবই যন্ত্রণাদায়ক এবং ব্যথাযুক্ত। এই সমস্যার জন্য অনেকেই রিবোফ্লাবিন নামক ঔষধ খেয়ে থাকেন। এর পরিবর্তে পাকা কলা পিষে মধুর সাথে মিশিয়ে আক্রান্ত স্থানে ব্যবহার করতে পারেন অনেক ভালো ফলাফল পাবেন তাৎক্ষণিক ভাবেই।

৩) পেট ফাঁপার সমস্যা

পেট ফাঁপার সমস্যা খুবই বিরক্তিকর ধরণের সমস্যা। পেট ফাঁপার সাথে যুক্ত হয় পেট ব্যথা এই গ্যাসের কারণেই। তাৎক্ষণিক সমাধান পেতে ১ গ্লাস পানিতে ১/৪ চা চামচ বেকিং সোডা ভালো করে মিশিয়ে পান করে ফেলুন। যন্ত্রণার উপশম হবে বেশ দ্রুত।

৪) গলা খুসখুসেভাব

ঋতু পরিবর্তন, অতিরিক্ত গরমে সর্দি লেগে গলা খুসখুসে ভাব ও গলাব্যথা খুবই স্বাভাবিক একটি সমস্যা। এই সমস্যার কারণেও ঔষধ খাওয়ার কোনো প্রয়োজন নেই। ২ কাপ পানিতে ২ মুঠো তুলসী পাতা ছেঁচে দিয়ে জ্বাল দিয়ে ১ কাপ করে নিন। এরপর এই মিশ্রন মধুর সাথে পান করে নিন। এবং এই পানি দিয়ে গার্গল করে নিতে পারেন ভালো ফলাফলের জন্য।

৫) নারীদের মাসিকের ব্যথা সমস্যা

মাসিকের ব্যথা খুবই যন্ত্রণাদায়ক একটি সমস্যা। এই সমস্যার কারণেও অনেকেই প্রেসক্রিপশন ছাড়াই ঔষধ খেয়ে থাকেন যা একেবারেই উচিত নয়। এরপর মাসিকের ব্যথা থেকে মুক্তি পেতে আদা চা বা দারুচিনি চা তৈরি করে ৫ মিনিট ঠাণ্ডা করে পান করে নিন। দ্রুত মুক্তি পাবেন। এছাড়াও প্রতিদিন ঠাণ্ডা পানিতে লেবুর রস মিশিয়ে পান করার অভ্যাস করুন এতে ব্যথা কম হবে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top