ছয় উপায়ে দূরে রাখুন বিষাক্ত বন্ধুদের

বন্ধুরা সবাই যে আপনার জন্য ভালো এমনটা সব সময় হয় না। প্রায়ই কিছু বন্ধু তার বিব্রতকর মনোভাব ও কার্যকলাপের মাধ্যমে আপনাকে বিষিয়ে দিতে পারে। এ ধরনের বন্ধুদের হাত থেকে বাঁচার ছয়টি উপায় তুলে ধরা হলো এ লেখায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হাফিংটন পোস্ট।
১. বিষাক্ত বন্ধুদের নির্ণয় করুন
আপনার বন্ধুতালিকায় থাকা যেসব বন্ধুর দীর্ঘস্থায়ী উদ্বেগ সমস্যা রয়েছে, যারা বিরক্তিকর, হতাশায় নিমজ্জিত কিংবা নেতিবাচক মনোভাবের অধিকারী, তাদের চিহ্নিত করুন। এ ধরনের বন্ধুরা যেকোনো কারণেই হোক না কেন, ভালো বিষয়কে বাদ দিয়ে বাজে বিষয়গুলোই দেখে।
২. আপনার প্রতি বন্ধুর মনোভাব জানুন
আপনার বন্ধুদের নেতিবাচক মনোভাব আপনার দিকে কতখানি রয়েছে, তা জেনে নিন। এতে সম্পূর্ণ বিষয়টি উপলব্ধি করা সহজ হবে।
৩. নেতিবাচক মনোভাবাপন্নদের এড়িয়ে চলুন
আপনার যদি নেতিবাচক মনোভাবাপন্ন বন্ধুদের সঙ্গে প্রচুর মেলামেশা থাকে তাহলে তাদের মনোভাব আপনাকে যথেষ্ট প্রভাবিত করতে পারে। তাই দেরি না করে এ ধরনের বন্ধুদের এড়িয়ে চলা শুরু করুন।
৪. অন্যদের দূষিত এনার্জি থেকে নিরাপদ থাকুন
আপনার কোনো কোনো বন্ধুর থাকতে পারে দূষিত এনার্জি। এ অপ-এনার্জি তারা আশপাশের মানুষদের মাঝেও ছড়িয়ে দেয়। এমন এনার্জি থেকে বাঁচার জন্য আপনাকেই উদ্যোগ নিয়ে নিরাপদ স্থানে চলে যেতে হবে।
৫. বর্ম তৈরি করুন
আপনার নিজস্ব এনার্জির একটি ধরন রয়েছে। এ এনার্জি যেন অন্যের নেতিবাচকতায় ক্ষতিগ্রস্ত না হয় সে জন্য নিজের চারপাশে একটি এনার্জি বর্ম তৈরি করুন।
৬. আবেগ-অনুভূতি সংযত করুন
আপনার নিজের আবেগ ও অনুভূতি সব সময় সংযত হয়ে ব্যবহার করুন। অন্যথায় যে কারণে আপনি অন্য একজন বন্ধুর কাছ থেকে দূরে সরে যাবেন, সেই কারণটিও আপনার মাঝে থেকে যেতে পারে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top