মিশ্র জেনেটিক্সে বুদ্ধিমান ও লম্বা শিশু

সন্তানের পিতা-মাতা যদি জেনেটিকভাবে কাছাকাছি না হয় তাহলে তাদের সন্তান বেশি বুদ্ধিমান ও লম্বা হয়। সম্প্রতি মানুষের জেনেটিক ডাইভারসিটি বিষয়ে বৃহত্তম গবেষণায় এমন তথ্যই পেয়েছেন বিজ্ঞানীরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইনডিপেনডেন্ট।
একই ধরনের মানুষের মধ্যে বিয়ে হলে তাদের সন্তানরা যতখানি উচ্চতা ও মেধা লাভ করে, তার তুলনায় ভিন্ন ধরনের মানুষের মধ্যে বিয়ে হলে তাদের সন্তানরা বেশি উচ্চতা ও মেধা লাভ করে বলে জানিয়েছেন গবেষকরা। এ ক্ষেত্রে বিশ্বের বিভিন্ন জাতিগোষ্ঠীর মাঝে বিয়েতে সন্তানের উচ্চতা ও মেধা ভালো হয় বলে জানান গবেষকরা।
তবে গবেষকরা আরো জানিয়েছেন, বর্তমানে বিভিন্ন জাতিগোষ্ঠীর মানুষের মাঝে বিয়ের প্রবণতা বাড়ছে। এতে জেনেটিক ডাইভারসিটি বাড়ার ফলে রক্তচাপ ও অন্য স্বাস্থ্যগত বিষয়ে তেমন প্রভাব পড়ছে না।
গবেষণায় বিশ্বব্যাপী পরিচালিত শতাধিক গবেষণা প্রতিবেদন বিশ্লেষণ করা হয়। এতে মোট সাড়ে তিন লাখ শহুরে ও গ্রামের অধিবাসীকে অন্তর্ভুক্ত করা হয়।
এতে জেনেটিক ডাইভারসিটির সঙ্গে ১৬টি বায়োমেডিক্যাল বিষয় অন্তর্ভুক্ত করা হয়। এসব বিষয়ের মধ্যে ছিল উচ্চতা, কোলেস্টেরল মাত্রা ও শিক্ষাগত অর্জন। গবেষকরা দেখেন, মিশ্র জেনেটিক্সে চারটি বিষয়ে পার্থক্য পরিলক্ষিত হয়। এগুলো হলো : উচ্চতা, ফুসফুসের ধারণক্ষমতা, সাধারণ মানসিক ক্ষমতা ও শিক্ষাগত উন্নতি।
সাম্প্রতিক এ গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে ন্যাচার জার্নালে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top