জেনে নিন বাঙালি নারীর গুণাবলী

গরবিনি, আবেগী এবং  স্বাধীনচেতা, বাঙালি নারীর সঙ্গে এই তিনটি বিশেষণ খুবই মানানসই। এর সঙ্গে আরো কিছু গুন যুক্ত হয়ে বাঙালি নারীদের করেছে অনন্য। জেনে নিন বাঙালি নারীদের সেই গুণগুলো ।

আবেগী, স্বাধীনচেতা:

বাঙালি নারীদের আবেগ যেমন  খুব দ্রুত স্পর্শ করে, তেমনি স্বাধীনতার প্রশ্নে তারা সত্যিকার অর্থেই অনড়। এছাড়া নিজের সত্ত্বা নিয়ে দারুণ অহংকারও আছে তাদের।

শাড়িতে সবচেয়ে সুন্দর:

বাঙালি সংস্কৃতির সঙ্গে জড়িয়ে আছে শাড়ি। সেই শাড়ি বাঙালি নারীর সৌন্দর্য্য ফুটিয়ে তোলে চমৎকারভাবে। বিভিন্নভাবে শাড়ি পরতে জানেন বাঙালি নারীরা। আর উপহার হিসেবে শাড়ি’র তুলনা হয় না তাদের কাছে।

উৎসব প্রেমী:

বাঙালির বারো মাসে তেরো পার্বন। নববর্ষ, ঈদ কিংবা দুর্গা পূজা সব উৎসবই যেন বাঙালি নারীর জন্য তৈরি। প্রতিটি উৎসবের সঙ্গে মানানসই পোশাক পরতে এবং সেই উৎসবের উপযুক্ত রান্নায় পারদর্শী তারা। বঙ্গের নারী লাজুক প্রকৃতির হলেও যে কোনো উপলক্ষ্যেই প্রাণ খোলা হাসি উপচে পড়ে তাদের।

নো ডায়েট:

বাঙালি নারী ‘ডায়েট’ করছেন, এমনটা  খুব কমই দেখা যায়। খাওয়ার ব্যাপারে তারা বেশ উদার। আর ফুসকা কিংবা চটপটি পেলে তো আর কথাই নেই। টক, ঝাল, নোনতা, মিষ্টি, এমনকি তেতোও খুব পছন্দ এই নারীদের।

রান্নার শখ:

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথাই ধরুন। দেশ সামলানোর কঠিন দায়িত্ব পালনের মাঝেও ছেলের জন্য রান্না ঘরে যেতে ভোলেন না তিনি। কারণ বাঙালি মেয়েরা প্রিয়জনদের জন্য রাঁধতে ভীষণ ভালোবাসেন।

অল্পতেই সন্তুষ্ট:

বাঙালি মেয়েদের মুখে হাসি ফুটিয়ে তোলার কাজটা খবই সহজ। একটি লাল গোলাপ পেলে কিংবা প্রিয় রেস্তোরাঁয় নিয়ে গেলেই তারা অনেক খুশি থাকেন।

কাজল কালো চোখ:

জীবনানন্দ দাসের ‘বনলতা সেন’ কিংবা রবি ঠাকুরের ‘কৃষ্ণকলি’- বাঙালি নারীর কাজল কালো চোখের প্রশংসা পাবেন অনেক কবির কবিতাতেই। সত্যি বলতে কি, বাঙালি নারীর চোখ পুরুষকে টানে সবচেয়ে বেশি।

বাকপটু:

বাংলাদেশের মেয়েরা চুপ করে বসে আছেন- এমন দৃশ্য কল্পনা করাও কঠিন। তারা কথা বলতে ভালোবাসেন। রান্না থেকে রাজনীতি – সব বিষয়েই একটা মতামত আছে তাদের।

নারীবাদী:

বাঙালি মেয়েরা নারীবাদী। বিতর্কিত বাঙালি লেখিকা তসলিমা নাসরিন তাদের অনেকেরই প্রিয়। নাসরিনের ‘আমার মেয়েবেলা’পড়েনি এমন শিক্ষিত নারী পাওয়া মুশকিল।

ভ্রমণপ্রিয়:

বাঙালি মেয়েরা ঘুরতে খুব ভালোবাসেন। যেকোনো উৎসবেই ঘুড়ে বেড়ানো তাদের প্রিয় কাজ।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top