ভেজা ত্বকে বিপত্তি

ঝুমবৃষ্টিতে ভিজতেও লাগে বেশ। তবে বাইরে বেরোনোর সময় হুট করে এক পশলা বৃষ্টি এসে হঠাৎ আপনাকে ভিজিয়ে দিলে পড়তে পারেন খানিক বিপত্তিতে। ইচ্ছায় হোক বা অনিচ্ছায়, ভিজেই যদি যান, ভেজা ত্বক মুছে নিন দ্রুত।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চর্মরোগ বিভাগের সহযোগী অধ্যাপক হরষিত কুমার পাল জানালেন, অনেকটা সময় ত্বক ভেজা অবস্থায় থাকলে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। আবার রাস্তায় জমে থাকা ময়লা পানি ত্বকের সংস্পর্শে এলে ত্বকে জীবাণুর সংক্রমণ হতে পারে। এ ছাড়া ভেজা ত্বক আর্দ্রতা হারিয়ে নিষ্প্রাণ হয়ে পড়তে পারে।
ঢাকার স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালের চর্মরোগ বিভাগের প্রধান অধ্যাপক জাকির হোসাইন বলেন, ভেজা আঙুলের ফাঁকে ছত্রাকের সংক্রমণ হতে পারে। জীবাণুর সংক্রমণ না হলেও অনেক সময় নোংরা পানির সংস্পর্শে আসার কারণে ত্বকে চুলকানি ও অস্বস্তি হতে পারে।
পায়ের তলা ভেজা থাকার ফলে ছত্রাকের সংক্রমণ হলে পায়ের তলা লাল হয়ে যায়। পায়ের উপরিভাগে ছত্রাকের সংক্রমণ হলে গোল ক্ষত সৃষ্টি হয় এবং ক্ষতটি ধীরে ধীরে প্রসারিত হতে থাকে। এমনটা হলে আক্রান্ত স্থানে ছত্রাক প্রতিরোধী উপাদানসমৃদ্ধ ওষুধ (অ্যান্টিফাঙ্গাল ওষুধ) লাগাতে পারেন দিনে দুবার—গোসলের আধা ঘণ্টা পরে ও রাতে ঘুমানোর আধা ঘণ্টা আগে। এর
সঙ্গে চিকিৎসকের পরামর্শমতো ওষুধ খেতে হবে।
পায়ের আঙুলের ফাঁকে ছত্রাকের সংক্রমণ হলে আক্রান্ত স্থানটি সাদা হয়ে যায় এবং চামড়া উঠে যাওয়ার মতো অবস্থার সৃষ্টি হয়। এ ক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে, এটির জন্য নিজে থেকে কোনো ওষুধ ব্যবহার করা ঠিক নয়।
এ তো গেল সমস্যাগুলোর চিকিৎসাব্যবস্থা। এবার জেনে নিন এসব সমস্যা এড়ানোর উপায়—
* বাইরে যাওয়ার সময় ছাতা বা রেইনকোট সঙ্গে রাখুন।
* পোশাক ভিজে গেলে যত তাড়াতাড়ি সম্ভব, সেটি বদলে ফেলুন।
* কখনোই ভেজা জুতা বা ভেজা মোজা পরে থাকবেন না।
* ত্বক ভিজে গেলে অবশ্যই শুকনো তোয়ালে বা পরিষ্কার শুকনো কাপড় দিয়ে মুছে ফেলতে হবে দ্রুত।
* কাদাপানি শরীরে লেগে গেলে সঙ্গে সঙ্গেই গোসল করে ফেলা উচিত। তা যদি সম্ভব না-ও হয়, তাহলে পরিষ্কার পানি দিয়ে শরীরের ওই জায়গাটি ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।
* প্রতিদিনই কাজের খাতিরে বাইরে গেলে যদি নোংরা পানিতে পা ভিজে যাওয়ার আশঙ্কা থাকে, সে ক্ষেত্রে বাইরে বেরোনোর আগে পায়ে ভালোমতো পেট্রোলিয়াম জেলি, অলিভ অয়েল বা অন্য কোনো তেল লাগিয়ে নিন। এর ফলে আপনার পায়ের ত্বক খুব বেশি ভিজে থাকবে না।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top