স্বাস্থ্যকর কিডনির জন্য পাঁচ খাবার

কিডনি দেহের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ। রক্ত পরিশোধন করে কিডনি দেহের বর্জ্য নিষ্কাশন করে। অস্বাস্থ্যকর খাবার বা পানীয় গ্রহণ করলে কিডনির ক্ষতি হয়। সাধারণ কিছু খাবার রয়েছে, যা নিয়মিত গ্রহণ করলে সুস্থ কিডনি বজায় রাখা সহজ হয়। তেমন কয়েকটি খাবারের কথা তুলে ধরা হলো এ লেখায়।
১. আপেল
স্বাস্থ্যকর কিডনির জন্য নিয়মিত আপেল খাওয়া উচিত। এটি কোলেস্টেরল কমিয়ে শরীরকে সুস্থ রাখতে সহায়তা করে। এ ছাড়া আপেল কোষ্ঠকাঠিন্য রোধ করে এবং ক্যান্সারের ঝুঁকি কমায়। এতে রয়েছে উচ্চমাত্রার ফাইবার, যা দেহের বিপাকতন্ত্রের জন্যও উপকারী।
২. বাঁধাকপি
বাঁধাকপিতে ভিটামিন কে, ভিটামিন সি ও প্রচুর ফাইবার রয়েছে। এ ছাড়া এটি ভিটামিন বি৬ ও ফলিক এসিডের জন্যও বিখ্যাত। বাঁধাকপির উপাদান শুধু কিডনির জন্যই নয়, এটি ক্যান্সার প্রতিরোধেও কার্যকর।
৩. লাল ক্যাপসিকাম
লাল রঙের ক্যাপসিকাম কিডনির জন্য অত্যন্ত উপকারী একটি খাবার। এটি পটাসিয়াম, ভিটামিন সি, ভিটামিন এ, ভিটামিন বি৬, ফলিক এসিড ও ফাইবারের জন্য বিখ্যাত। এ ছাড়া এতে রয়েছে লাইকোপেন নামে অ্যান্টি-অক্সিডেন্ট।
৪. রসুন
রসুন কিডনির জন্য উপকারী। এ ছাড়া রসুনের উপাদান দাঁতের প্লাক দূর করতে ভূমিকা রাখে। এটি দেহের কোলেস্টেরল কমাতে ও দেহ ফুলে যাওয়া রোধ করতে কার্যকর। এটি ব্যবহার করে বহু খাবারের স্বাদও বৃদ্ধি করা যায়।
৫. পেঁয়াজ
পেঁয়াজের নানা উপাদান কিডনি সুস্থ রাখতে সহায়তা করে। এতে রয়েছে ফ্লেভনয়েডস। এ ছাড়া এতে রয়েছে কোয়ারসেটিন নামে একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, যা হৃদরোগ প্রতিরোধ করতে কার্যকর। পেঁয়াজে স্বল্পমাত্রার পটাশিয়াম রয়েছে। এ ছাড়া পেঁয়াজের ক্রোমিয়াম দেহের কার্বহাইড্রেট, ফ্যাট ও প্রোটিন বিপাকে সহায়তা করে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top