ফেসবুকে জুটিদের পোস্ট সম্পর্ককে দৃঢ় করে

সম্পর্ক ভাঙনের ক্ষেত্রে নানাভাবে ফেসবুককে দুষে থাকেন বিশেষজ্ঞরা। এসব নিয়ে খবরের শেষ নেই। কিন্তু এরই মধ্যে একটি গবেষণা প্রতিবেদন আশার আলো দেখিয়েছে। তাতে বলা হয়, প্রেমিক-প্রেমিকারা বা দম্পতিরা নিজেদের নিয়ে ওয়ালে পোস্ট দিলে বা সম্পর্ক বিষয়ে স্ট্যাটাস দিলে তা সম্পর্ককে আরো গভীর করে।

ইউনিভার্সিটি অব উইনকনসিন-ম্যাডিসনের অ্যাসিস্টেন্ট প্রফেসর ক্যাটালিনা টোমা বলেন, মানুষের সম্পর্কের গভীরতা ও স্থায়িত্বে সঙ্গে ইতিবাচকভাবে কাজ করে ফেসবুক পোস্ট। গবেষণায় দেখা গেছে, কলেজের জুটিদের মধ্যে দেখা গেছে যারা নিজেদের সম্পর্ক নিয়ে মাঝে মধ্যে ফেসবুকে পোস্ট দেন এবং ছবি প্রকাশ করেন, তাদের সম্পর্কের বাঁধন আরো মজবুত হতে থাকে।

যারা নিয়মিতভাবে এসব পোস্ট দেন তাদের সম্পর্ককে ছয় মাস পর পর্যবেক্ষণ করা হয়। দেখা গেছে, তাদের মধ্যে শখ্যতা আরো বেড়েছে। সোশাল মিডিয়ায় নিজেকে উপস্থাপনের কিছু উপাদান সম্পর্ককে এগিয়ে নিতে দৃঢ়ভাবে কাজ করে। মানুষের মধ্যে জুটিদের সম্পর্ক প্রতিষ্ঠিত হয় এবং এর প্রভাব তাদের নিজেদের মধ্যেও পড়ে। অন্যান্য জুটিদের ক্ষেত্রে তারা আদর্শ হয়ে ওঠেন এবং এ বিষয়টি তাদের সম্পর্ককে আরো শক্ত করতে সহায়তা করে।

ক্যাটালিনা আরো জানান, ফেসবুকে সম্পর্ক নিয়ে কিছু প্রকাশ করার অর্থ হচ্ছে তারা নিজেদের কথা সমাজ-পরিবারের মধ্যে ঘোষণা দিলেন। কাজেই তাদের মধ্যে কোনো লুকোচুরি ভাব থাকে না। তারা নিজেদের এগিয়ে নিতে আরো সচেষ্ট হয়ে ওঠেন। এ ধরনের বিষয় আত্মবিশ্বাসী করে তোলে তাদের।

ফেসবুক সম্পর্ক ভাঙতে প্রভাব রাখে বলে এর আগেও নানা গবেষণায় প্রকাশ পেয়েছে। কিন্তু এই পর্যবেক্ষণে একটি ইতিবাচক ফলাফল দেখা গেছে। গবেষণাপত্রটি ‘সাইবারসাইকোলজি’ জার্নালে প্রকাশিত হয়েছে। সূত্র : হিন্দুস্তান টাইমস

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top