বরখাস্ত করলেন ট্রাম্প, উপদেষ্টা বানালেন বাইডেন

আর কদিন পর মার্কিন মসনদ ছাড়তে হবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। গদি ছাড়ার আগে তিনি যে প্রেসিডেন্ট সে কথার জানান না দিয়ে বিদায় নিচ্ছেন না। গত চার বছর ধরে কথায় কথায় তার দায়িত্ব পালন করা বহু কর্মকর্তাকে বরখাস্ত করেছেন ট্রাম্প। যাওয়ার সময়ও সেই ধারা বজায় রাখলেন ৪৫তম এই প্রেসিডেন্ট। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারকে বরখাস্ত করেছেন তিনি।

অপরদিকে, ট্রাম্পের উপদেষ্টা প্যানেলের বরখাস্তকৃত এক কর্মকর্তাকে নিজের কাছে টেনে নিলেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হতে যাওয়া জো বাইডেন। করোনাভাইরাসকে ট্রাম্প প্রশাসন আমলে না নেওয়ার তথ্য ফাঁস করায় দেশটির স্বাস্থ্য বিভাগের ইমিউনিলজিস্ট রিক ব্রাইটকে বরখাস্ত করে দিয়েছিলেন ট্রাম্প।

গতকাল সোমবার জো বাইডেনের দলের তরফ থেকে করোনা টাস্কফোর্সের উপদেষ্টাদের নাম ঘোষণা করা হয়। এই তালিকায় রয়েছেন রিক ব্রাইট।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যাওয়ার পর এবার দেশের প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারকে বরখাস্ত করেছেন ডোনাল্ড ট্রাম্প। মন্ত্রীকে পদ থেকে সরিয়ে দেওয়ার ঘোষণা দিয়ে এক টুইট বার্তা দিয়েছেন তিনি।

মার্ক এসপারের সঙ্গে প্রকাশ্য বিবাদে জাড়িয়েছিলেন ট্রাম্প। সিএনএন বলছে, মতের অমিল হলেই কর্মকর্তাদের বরখাস্ত করেছেন ট্রাম্প। মার্ক এসপারের ওপরও সেই খ্ড়গ পড়েছে।

নতুন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে যুক্তরাষ্ট্রের কাউন্টার টেররিজম সেন্টারের প্রধান হিসেবে দায়িত্ব পালন করা ক্রিস্টোফার মিলারকে নিয়োগ দিয়েছেন ট্রাম্প। প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের ক্ষমতার মেয়াদ আর মাত্র দুই মাস ১০ দিন, এর মধ্যেই মন্ত্রী বদলালেন তিনি।

সিএনএন জানিয়েছে, মার্ক এসপার পদত্যাগের সিদ্ধান্তই নিয়েছিলেন, পদত্যাগপত্র জমা দিতেও যাচ্ছিলেন তিনি।

এদিকে, জো বাইডেনের উপদেষ্টা প্যানেলে যুক্ত হওয়া রিক দাবি করেছিলেন, করোনা নিয়ে সতর্ক করায় ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা তার সঙ্গে বিরোধে জড়ান। পরে এর জের ধরেই ট্রাম্প প্রশাসন থেকে বাদ দেওয়া হয় তাকে।

মার্কিন নির্বাচনে হেরে যাওয়ার পর সামনের বছরের ২০ জানুয়ারি পর্যন্ত ক্ষমতায় থাকবেন ট্রাম্প। করোনাভাইরাস নিয়ে তেমন উল্লেখযোগ্য কাজ না করায় তার সমালোচনা হয়েছে ব্যাপক। অপরদিকে, দায়িত্ব গ্রহণের আগেই করোনা মোকাবিলায় কাজে নেমে পড়েছেন জো বাইডেন। ঘোষণাও দিয়েছেন, প্রতিটি মার্কিনিকে ফ্রি করোনা সেবা দেবে তার দল।

ওয়াল্ডওমিটারের দেওয়া তথ্য অনুযায়ী, প্রাদুর্ভাব শুরুর পর প্রথম দেশ হিসেবে যুক্তরাষ্ট্রে মহামারী করোনায় আক্রান্ত কোটি ছাড়াল। মারা গেছেন প্রায় ২ লাখ ৩৭ হাজারের বেশি মানুষ।

গত এক সপ্তাহের মধ্যে পাঁচ দিনেই দেশটিতে লক্ষাধিক মানুষ আক্রান্ত হন। এর মধ্যে গত শনিবার ছিল সর্বোচ্চ; ১ লাখ ৩১ হাজার ৪২০ জন। গোটা বিশ্বে আক্রান্ত ৫ কোটি ছাড়ানোর দিন যুক্তরাষ্ট্র পেরোল দুঃখজনক এ মাইলফলক।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top