ভোজ্য তেলের দাম বেড়েছে

দুই মাসের মধ্যে তৃতীয় বারের মতো ভোজ্য তেলের দাম বেড়েছে। ব্র্যান্ডের এক লিটার সয়াবিন তেলের বোতলের খুচরা মূল্য ১৩৯ টাকা থেকে বাড়িয়ে ১৪৪ টাকা নির্ধারণ করেছে ব্যবসায়ীরা। পাঁচ লিটারের বোতলের দাম ৬৬০ টাকা থেকে বাড়িয়ে ৬৮৫ টাকা হয়েছে।

 

ভোজ্য তেলের শীর্ষস্থানীয় আমদানিকারকদের অন্যতম টি কে গ্রুপের পরিচালক (ফিন্যান্স অ্যান্ড অপারেশন) মো. শফিউল আকতার তসলিম দাম বাড়ানোর কথা নিশ্চিত করেছেন।

তিনি জানান, ব্র্যান্ডের এক লিটার সয়াবিন তেলের আগের খুচরা মূল্য ১৩৯ টাকা থেকে পাঁচ টাকা বাড়ানো হয়েছে। আজ সোমবার থেকে নতুন দাম কার্যকর করা হয়েছে।

খোলা সয়াবিন তেলের লিটারপ্রতি দাম ১১৭ টাকা থেকে বাড়িয়ে ১২২ টাকা করা হয়েছে। পামওয়েল (সুপার) এর দাম ৪ টাকা বাড়িয়ে প্রতি লিটারে ১১৩ টাকা হয়েছে।

এর আগে ১৯ এপ্রিল ভোজ্যতেল আমদানিকারক ও প্রস্তুতকারকদের সংগঠন বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন তেলের দাম বাড়ানোর সিদ্ধান্তের বিষয়ে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনকে একটি চিঠি দিয়েছিল। আন্তর্জাতিক বাজারে তেলের দাম বৃদ্ধির কারণে সয়াবিন তেলের দাম প্রতি লিটার ১৫০ টাকা মূল্য নির্ধারণে বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে প্রস্তাব দেয় সংগঠনটি।

তবে শেষ পর্যন্ত এ খুচরা মূল্য ১৪৪ টাকা নির্ধারণ করা হয়েছে বলে জানান মো. শফিউল। যোগাযোগ করা হলে ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান মুন্সী শাহাবুদ্দিন আহমেদ জানান, তারা চিঠিটি পেয়েছেন এবং সিদ্ধান্তের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠিয়েছেন। ১৫ মার্চ শেষবারের মতো ভোজ্য তেলের দাম বাড়িয়েছিল সরকার। তার আগে ১৭ ফেব্রুয়ারি দাম বাড়ানো হয়েছিল।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top