শুক্রবার বাংলাদেশে ঈদ

১৪৪২ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ বাংলাদেশের আকাশে কোথাও দেখা যায়নি। তাই ১৪ মে শুক্রবার সারা দেশে পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে। কাল বৃহস্পতিবার ৩০ রমজান। আগামী কাল থেকেই ঈদ উপলক্ষে ৩ দিনের সরকারী ছুটি শুরু হচ্ছে।

আজ বুধবার সন্ধ্যায় বায়তুল মোকাররমের ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। বৈঠক সূত্র ও ধর্ম মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

এদিকে গতকাল মঙ্গলবার পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় কাল বৃহস্পতিবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদ উদ্‌যাপন করা হবে।
নিয়ম অনুযায়ী ২৯ রমজানে শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে পরদিন ঈদুল ফিতর উদ্‌যাপন করা হয়। কিন্তু এদিন চাঁদ দেখা না গেলে রমজান মাস ৩০ দিনের হয়। ফলে ৩০ রোজার পরদিন ঈদুল ফিতর উদ্‌যাপন করা হয়।

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ঈদগাহ বা উন্মুক্ত স্থানে ঈদুল ফিতরের নামাজের জামাত অনুষ্ঠিত হবে না। এই ক্ষেত্রে মুসল্লিরা জীবনের ঝুঁকি বিবেচনা করে ঈদের নামাজের জামাত খোলা জায়গার পরিবর্তে কাছের মসজিদে পড়তে পারবেন। শারীরিক দূরত্ব বজায় রাখতে প্রয়োজনে একই মসজিদে একাধিক জামাতের ব্যবস্থা করা যেতে পারে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top