এরদোয়ান আর পুতিন মিলে এবার ‘শিক্ষা দিবে’ ইসরায়েলকে

সাম্প্রতিক ফিলিস্তিন এর উপর ইসরায়েলের অমানবিক হামলার বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

এপি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, এরদোয়ান পুতিনকে টেলিফোনে বলেছেন, ফিলিস্তিনিদের প্রতি আচরণের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের ইসরায়েলকে ‘একটি শক্তিশালী ও বড় ধরনের প্রতিরোধমূলক শিক্ষা দিতে হবে’।

তুরস্কের এক সরকারি বিবৃতিতে বলা হয়েছে, জেরুজালেমের চলমান উত্তেজনা বেড়ে যাওয়ায় এই দুই নেতা আজ বুধবার টেলিফোনে কথা বলেছেন।

বিবৃতিতে জানানো হয়, পুতিনকে পরামর্শ দিয়েছেন যে, ফিলিস্তিনিদের রক্ষার জন্য একটি আন্তর্জাতিক নিরাপত্তা বাহিনী তৈরির বিষয়টি বিবেচনা করা উচিত।

বিবৃতিতে আরও বলা হয়, ইসরায়েলকে একটি শক্তিশালী ও প্রতিরোধমূলক শিক্ষা দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন এরদোয়ান এবং এই বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের হস্তক্ষেপ কামনা করে ইসরায়েলকে ‘দৃঢ় ও স্পষ্ট বার্তা’ দেওয়ার দাবি জানিয়েছেন তিনি।

করোনাভাইরাস প্রতিরোধে দেশব্যাপী চলমান কারফিউ উপেক্ষা করে ইস্তাম্বুলের কয়েক হাজার মানুষ ইসরায়েলের হামলার বিরুদ্ধে গতকাল শেষ রাতের দিকে বিক্ষোভ প্রদর্শন করেন। গাড়ির একটি বিশাল বহর তুরস্ক ও ফিলিস্তিনের পতাকা বহন করে ইসরায়েলি কনস্যুলেটের দিকে যাত্রা করে। ইসরায়েলি ভবনের ওপরে ফিলিস্তিনি এবং তুর্কি পতাকার একটি চিত্র প্রদর্শন করা হয়।

উল্লেখ্য অত কয়েকদিনে ইসরায়েল গাযায় বিমান হামলা শুরু করেছে, এবং এখন পর্যন্ত পাওয়া খবরে কমপক্ষে ২৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছে – যার মধ্যে রয়েছে নয়টি শিশু।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top