দাঁতে কালো দাগ পড়ে গিয়েছে, দূর করব কীভাবে?

দাঁতে কালো দাগ পড়ে গেছে, নিয়মিত ব্রাশ করার পরও উঠছে না। কী করলে আমি এই সমস্যা থেকে মুক্তি পাবো? প্লিজ বলবেন।
সমাধানঃ

কালো দাগ কেন হয় : মাড়ির দাঁতে কালো দাগ আর কিছুই না প্রতিদিনের জমা হওয়া খাদ্যকণা। প্রতিদিন আমরা যে খাবার খাই তার ছোট ছোট কণা দাঁতের আবরণ “পেরিওডেনটাল মেমব্রেনের” উপর কালো আর শক্ত হয়ে জমে থাকে।এভাবে জমে একসময় পাথরের মতো সৃষ্টি করে।একে ডেন্টাল সাইন্সে ক্যালকুলাস বলে।এইসব পাথর দীর্ঘদিন জমে থাকলে তা একসময় দাঁতের মেমব্রেনটিকে নষ্ট করে ফেলে এবং দাঁত ও মাড়ির বিভিন্ন রোগ যেমন জিনজিভাইটিস পেরিওডনটাইটিস, মাড়ি হতে রক্ত পড়া, মুখে দুর্গন্ধ, দাঁত শিরশির সহ নানা ধরনের সমস্যার সৃষ্টি করে। জমে থাকা এই ক্যালকুলাস প্ল্যাক যদি রিমুভ না করা হয় তাহলে একসময় ঐ দাঁতে ক্যারিজ হয়ে যায়।

এছাড়াও আমাদের দেশে অনেকে তামাক জাতীয় দ্রব্য যেমন বিড়ি সিগারেট পান সাদা পাতা জর্দা গুল সেবন করে যার ফলে দাঁতে বিশেষ করে সামনের দাঁতে কালো বা বাদামি দাগ পড়ে।

নিরাময়ে যা করতে পারেন : এধরনের দাগ একবার হয়ে গেলেও তা সহ দাঁতের আরও কিছু সমস্যা নিরাময় সম্ভব স্কেলিং এর মাধ্যমে। স্কেলিং মাড়ির রোগকে প্রতিরোধ করে যাতে মাড়ি থেকে রক্ত পড়া, মুখে দুর্গন্ধ, দাঁত শিরশির করা ইত্যাদি সবই ঠিক হয়ে যায়।

দাঁতে কালো দাগ যাতে না হয় এবং দন্তমল প্রতিরোধে কিছু পরামর্শ রয়েছে। প্রতিদিন দিনে দুবার নাশতার পর ও নৈশভোজের পর ভালো করে দাঁত ব্রাশ করুন। দাঁত ব্রাশের আগে ডেন্টাল ফ্লস দিয়ে দাঁতের ফাঁকে আটকে থাকা খাদ্যকণা ও ময়লা বের করে নিন। উন্নত মানের মাউথওয়াশ দিয়ে কুলকুচি করা ভালো। প্রতিদিন কিছু শক্ত ফল, যেমন: আপেল, আমলকী, পেয়ারা, আমড়া ইত্যাদি চিবিয়ে খান। কিছু শাকসবজি, যেমন: শসা, টমেটো, গাজর ইত্যাদি নিয়মিত খান। ধূমপান বাদ দিন, পান, জর্দা, গুল ইত্যাদি এড়িয়ে চলুন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top