বিজ্ঞান-প্রযুক্তি বাংলাদেশি সার্চ ইঞ্জিন ‘চরকি’

বর্তমান টেকনোলজি ভিত্তিক যুগে সারা বিশ্বের মানুষ সার্চ ইঞ্জিনের ওপর নানাভাবে নির্ভরশীল। ইন্টারনেটের অফুরন্ত তথ্য ভাণ্ডার থেকে কাঙ্ক্ষিত তথ্যটি খুঁজে পেতে সহায়তা করে সার্চ ইঞ্জিন। ফলে সার্চ ইঞ্জিনের ওপর মানুষ পুরোপুরি নির্ভর হয়ে পড়ছে।

 

বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিনগুলো পশ্চিমা দেশের প্রয়োজনীয়তার ওপর ভিত্তি করে তৈরি। ফলে বেশিরভাগ ক্ষেত্রেই বাংলাদেশ থেকে কোনো ব্যবহারকারী কোনো পণ্য সার্চ করলে বেশ কিছু সমস্যার সম্মুখিন হয়। যেমন: কোনো পণ্যের নাম ধরে সার্চ করলে সেই পণ্যটি সম্পর্কে নানা ধরনের তথ্য থাকলেও তা কোথা থেকে কীভাবে ক্রয় করা যাবে তার কোনো বিবরণ পাওয়া যায় না। অনেক সময় যেকোনো পণ্য সম্পর্কে তথ্য সার্চ রেজাল্টে পাওয়া গেলেও সঠিকভাবে উপস্থাপিত না হওয়াতে মানুষ এই তথ্যসমূহ খুঁজেই পায় না। আবার বেশির ক্ষেত্রেই দেশের বাইরের পণ্য দেখায়, যা আসলে সার্চকারীর কোনো কাজেই আসে না।

 

খবর সার্চের ক্ষেত্রেও বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারীরা বেশিরভাগ ক্ষেত্রে প্রায় একই সমস্যা অনুভব করেন। বিশেষ করে যারা ইন্টারনেট ব্যবহারে খুব পারদর্শী নয় তাদের জন্য বর্তমানের ব্যবহৃত সার্চ ইঞ্জিনের মাধ্যমে প্রয়োজনীয় খবর খুঁজে পাওয়া কঠিন। অনেক ক্ষেত্রে অপ্রয়োজনীয় নিউজ সাইটের খবর সামনে চলে আসায় ব্যবহারকারী প্রকৃত খবর পাওয়া থেকে ব্যর্থ হন।

 

এই সকল ধরনের সমস্যার সঠিক সমাধান পাওয়া যাবে বাংলাদেশি সার্চ ইঞ্জিন চরকি (https://chorki.com/)-তে। চরকির প্রোডাক্ট সার্চ ইঞ্জিনে প্রত্যেক পণ্য ভিত্তিক সার্চ ফলাফলা দেখায়। এই পণ্য সমূহ বাংলাদেশের অভ্যন্তর থেকেই ক্রয় করা সম্ভব। এ ছাড়া চরকির এই সার্চ রেজাল্ট এর মাধ্যমে পণ্যের মূল্য, রঙ ইত্যাদি বিচার করা সম্ভব। এই সার্চ ইঞ্জিন একজন ব্যবহারকারীকে যেকোনো পণ্যের বাংলাদেশের বর্তমান বাজার মূল্য এবং ফিচার সমূহ সম্পর্কে পূর্ণ ধারণা দিতে সক্ষম। চরকিতে পণ্য সমূহের ফলাফল ‘ট্রেন্ডিং প্রোডাক্ট’ অনু্যায়ী দেখায়, সুতরাং একজন ব্যবহারকারী সহজেই বুঝতে পারেন কোন পণ্য এখন মার্কেটে বেশি জনপ্রিয়।

 

এ ছাড়া চরকির নিউজ সার্চ সেবা, বাংলাদেশের অন্যতম সেরা নিউজ সার্চ সাইট। চরকি নিউজ পোর্টালের শুরুতেই দিনের সব টপ নিউজ এক পাতায় দেখা যাবে। তাছাড়া সকল খবর বিভিন্ন ক্যাটেগরিতে ভাগ করে দেখানো হয় যাতে সবাই সহজেই তাদের প্রয়োজনীয় খবর খুঁজে পেতে পারেন।

 

চরকি প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে এই সার্চ ইঞ্জিনকে আরো উন্নত করতে। বর্তমানে ১ লাখ এর অধিক পণ্য চরকির প্রোডাক্ট সার্চ ইঞ্জিনে পাওয়া যাচ্ছে। প্রায় ১৫০টি ই-কমার্স ওয়েবসাইট থেকে পণ্য পাওয়া যাচ্ছে চরকি সার্চ ইঞ্জিনে এবং এর সংখ্যা দ্রুত গতিতে বাড়ছে। বাংলা এবং ইংরেজি শব্দের মাঝে পার্থক্য দূর করতে দুই ভাষার জন্য একই ফলাফল দেখানো ছাড়া আরো যথাযথ ফলাফল দেখানোর জন্য কাজ করছে চরকি সার্চ ইঞ্জিন টিম।

 

এই সার্চ ইঞ্জিন চেষ্ঠা করছে বাংলাদেশের সকল ই-কমার্স সাইটকে এক ছাতার নিচে নিয়ে আসতে। নিউজ সার্চের ক্ষেত্রে ৩০ এর অধিক নিউজ সাইট থেকে প্রায় চার লাখ নিউজ আর্টিকেল এখন চরকি সার্চ ইঞ্জিনে পাওয়া যাচ্ছে এবং এই সংখ্যা প্রতিদিনই বাড়ছে। ভবিষ্যতে আরো সহজ পদ্ধতিতে খবর খুঁজে পাবার জন্য ক্যাটেগরির সংখ্যা বাড়ানোর কাজ করা হচ্ছে। প্রোডাক্ট সার্চ ছাড়াও বাংলাদেশের খাবার প্রেমী এবং চাকরী প্রার্থীদের জন্য বিশেষভাবে তৈরি হচ্ছে চরকি ফুড সার্চ এবং জব সার্চ পোর্টাল। চরকি টিম কাজ করে যাচ্ছে আরো নিত্য নতুন চমক নিয়ে আসতে মার্কেটে।

 

‘চরকি’ সার্চ ইঞ্জিন বাংলাদেশভিত্তিক টেকনোলজি প্রতিষ্ঠান চরকি লিমিটেডের অন্যতম পণ্য। এর অর্থায়নে আছে, মালয়শিয়াভিত্তিক ভিসি মাইন্ড ইনিশিয়েটিভ কোম্পানি। চরকি বাংলাদেশের প্রথম বাণিজ্যিক সার্চ ইঞ্জিন। দেশের মানুষের প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে এই সার্চ ইঞ্জিনটি তৈরি করা হয়েছে। এর মূল উদ্দেশ্য- বাংলাদেশের মানুষের প্রয়োজনীয় তথ্যকে সহজেই সামনে নিয়ে আসা।

 

ভিজিট: https://chorki.com

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top