লুমিয়া বাদ দিয়ে ‘সারফেস মোবাইল’ আনবে মাইক্রোসফট

সম্প্রতি জানা গেছে, আগামী অক্টোবরে দুটি নতুন লুমিয়া ফোন এবং একটি সারফেস প্রো ট্যাব উন্মোচন করবে মাইক্রোসফট। তবে মাইক্রোসফটের লুমিয়া মোবাইল ব্র্যান্ডকে ঘিরে এখন নতুন খবর শোনা যাচ্ছে। কয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছে, ‘লুমিয়া’ নামটি বাদ দিয়ে স্মার্টফোনের জন্য ‘সারফেস মোবাইল’ নামটি বিবেচনা করছে মাইক্রোসফট।

বেশ কয়েক মাস ধরেই নতুন দুটি লুমিয়া স্মার্টফোন নিয়ে আলোচনা চলছে প্রযুক্তি জগতে। বিভিন্ন সংবাদমাধ্যমের বরাতে জানা গেছে, এই দুটি লুমিয়া ফোনের সাংকেতিক নাম ‘সিটিম্যান’ ও ‘টকম্যান’। ইতোমধ্যেই স্মার্টফোন দুটির বিস্তারিত ফিচার সম্পর্কেও জানা গেছে। তবে সবকিছু ছাপিয়ে গেছে আরও একটি খবর। আর তা হলো সারফেস মোবাইলের জন্য এর সাথে থাকতে পারে স্টাইলাস পেন যার নাম হতে পারে ‘সারফেস পেন’।

সারফেস মোবাইল

মজার ব্যাপার হলো, সারফেস মোবাইলের সম্ভাব্য ফিচার সম্পর্কে যেসকল প্রতিবেদন প্রকাশিত হয়েছে, তাতে দেখা গেছে এর ফিচার লুমিয়া ডিভাইস দুটির ফিচারের মতোই। এসকল প্রতিবেদনে বলা হয়, ‘প্রোজেক্ট জাগারনট আলফা’ সাংকেতিক নামের এই সারফেস মোবাইলে থাকতে পারে ৫.৫ ইঞ্চি কিউএইচডি ডিসপ্লে, ইন্টেল অ্যাটম এক্স৩ ৬৪ বিট প্রসেসর, ৪ জিবি র‍্যাম।

অন্যান্য সম্ভাব্য ফিচারের মধ্যে আছে ২১ মেগাপিক্সেল পিওরভিউ ক্যামেরা যাতে থাকবে জিস ৬ লেন্স। স্মার্টফোনটিতে থাকতে পারে ৮ মেগাপিক্সেল ক্যামেরা এবং এতেও থাকতে পারে জিসের তৈরি ওয়াইড লেন্স ক্যামেরা। প্রচলিত ইউএসবি পোর্টের পরিবর্তে যুক্ত করা হতে পারে ইউএসবি-সি টাইপ পোর্ট। ৬৪ গিগাবাইট এবং ১২৮ গিগাবাইট আলাদা দুটি ভ্যারিয়েন্টে স্মার্টফোনটি বাজারে আসতে পারে, এমনটাই জানা গেছে।

তবে এই সাংকেতিক নামের স্মার্টফোনটি নিয়ে এবারই যে প্রথম আলোচনা শুরু হয়েছে, তেমনটি নয়। এর আগেও একবার আলোচনায় আসে এই ‘জাগারনট আলফা’। সেসময় জানা গিয়েছিল, স্মার্টফোনটি উইন্ডোজ ৩২ ডেস্কটপ অ্যাপ্লিকেশন রান করাতে সক্ষম হবে। তবে সেরকম কিছু আসলেই হবে কিনা, তা জানতে অপেক্ষা করতে হবে অক্টোবরে অনুষ্ঠিতব্য মাইক্রোসফটের ইভেন্ট পর্যন্ত।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top