উদ্ভাবিত হলো আরও কার্যকর ও সস্তা এলইডি প্রযুক্তি

সম্প্রতি যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী সস্তা এবং আরো বেশি কার্যক্ষম এলইডি প্রযুক্তি উদ্ভাবন করেছেন। এ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সারা বিশ্বে এখন থেকে আরো বেশি আকারে ছড়িয়ে পড়বে এলইডি প্রযুক্তির ব্যবহার।

“সারা বিশ্বের লাইটিং প্রযুক্তিতে বিপ্লব নিয়ে আসবে আমাদের তৈরি করা এ প্রযুক্তি। সাধারণভাবে এলইডি প্রযুক্তি ব্যবহার করে বানানো লাইটগুলোতে প্রচুর পরিমাণ অর্থ খরচ হয়। চড়া মূল্যে বিদ্যুতের ব্যবহার কখনোই সাম্যাবস্থায় রাখা সম্ভব হয় না। কিন্তু আমাদের তৈরি করা এই প্রযুক্তিতে এটা আর থাকবে না”, বলেন ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটির ইন্ডাস্ট্রিয়াল এবং ম্যানুফ্যাকচারিং ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ঝিবিন ইউ।

নতুন উদ্ভাবিত এ এলইডি প্রযুক্তিতে ব্যবহার করা হয়েছে অর্গানিক এবং ইন-অর্গানিক পদার্থের কম্বিনেশন। পদার্থটি একই সাথে দ্রবীভুত করা যায় এবং রঙের মত করে ব্যহার করা যায় যেখানে নীল, সবুজ এবং লাল ব্যবহার করে একটা পূর্ন লাইট বাল্ব বানানো সম্ভব। কিন্তু সব থেকে গুরুত্ত্বপূর্ণ যে বিষয়টা অন্যান্য এলইডি প্রযুক্তি থেকে এটাকে আলাদা করেছে তা হচ্ছে এটি বানানোর সরল প্রক্রিয়া। অধিকাংশ এলইডি ইঞ্জিনিয়াররা পাচঁটি লেয়ার একের পর এক ব্যবহার করে তাদের প্রয়োজনীয় প্রোডাক্ট তৈরি করে। তবে নতুন এ এলইডি প্রযুক্তি সেক্ষেত্রে ব্যবহার করে মাত্র একটি লেয়ার। এতে খরচ এবং বিদ্যুতের ব্যবহার উভয়ই উল্লেখযোগ্য হারে কমে যায়।

বর্তমানে এলইডি প্রযুক্তি ব্যবহার করে বানানো লাইট দোকানে পাওয়া যাচ্ছে। কিন্তু যখনই সার্বিক বিবেচনায় সবখানে ব্যবহার করার কথা আসে তখনই এর চড়া মূল্যের কারণে সেটা আর হয়ে উঠে না।
উল্লেখিত উদ্ভাবনটি ইতোমধ্যেই অ্যাডভান্স ম্যাটেরিয়াল জার্নালে প্রকাশিত হয়েছে।

এনডিটিভি অবলম্বনে

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top