আবারো কমলো ইন্টারনেটের দাম

ব্যান্ডউইথের দাম আরেক দফা কমালো সরকার। এখন প্রতি এমবিপিএস ব্যান্ডউইথের দাম ৪০৩ টাকা কমিয়ে এখন পড়বে ৬২৫ টাকা। এ মূল্য আগামীকাল মঙ্গলবার থেকে কার্যকর হবে। এখন ১ এমবিপিএস’র দাম ১ হাজার ৬৮ টাকা।

সাবমেরিন কেবল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন বাংলামেইলকে বিষয়টি নিশ্চিত করেছেন। তবে এই মূল্য হ্রাস সুবিধা আপাতত ঢাকা, চট্টগ্রাম ও কক্সবাজারের গ্রাহকরা ভোগ করবেন। পর্যায়ক্রমে সারাদেশেই দাম কমানো হবে বলে জানিয়েছেন মনোয়ার হোসেন।

এভাবে গত ৭ বছরে কয়েক দফায় ব্যান্ডউইথের দাম প্রায় ৯০ শতাংশ কমানো হয়েছে। যদিও মূল্য হ্রাসের এ সুফল গ্রাহক পর্যায়ে পৌঁছায় না। মূলত মোবাইল কোম্পানি ও ইন্টারনেট সেবাদানকারী কোম্পানিগুলো এ সুবিধা ভোগ করে। তাদের বক্তব্য ব্যান্ডউইথের দাম ইন্টারনেট সেবার মাত্র পাঁচ শতাংশ। তাই ব্যান্ডউইথের দাম কমালেও তা তাদের মোট খরচে খুব বেশি প্রভাবে ফেলে না। সে কারণেই ক্রেতা পর্যায়ে দাম কমানো সম্ভব হয় না।

এদিকে ২০০৭ সাল পর্যন্ত প্রতিমেগা ব্যান্ডউইডথের দাম ছিল ৭২ হাজার টাকা। সে বছর একবারে ৪২ হাজার টাকা কমিয়ে করা হয় ৩০ হাজার টাকা। পরের বছর দাম নির্ধারিত হয় ১৮ হাজার টাকা। ২০০৯ সালে ৬ হাজার টাকা কমিয়ে করা হয় ১২ হাজার টাকা। ২০১১ সালে দাম ২ হাজার টাকা কমিয়ে করা হয় ১০ হাজার টাকা। এর পরে আরও দুই ধাপে দাম কমিয়ে করা হয় যথাক্রমে ৮ হাজার এবং ৪ হাজার ৮০০ টাকা। গতবছর নির্ধারণ
করা হয়েছে ২ হাজার ৮০০ টাকা। সর্বশেষ দাম কমিয়ে এক হাজার ৬৮ টাকা করা হয়। এবার তা গিয়ে দাঁড়ালো ৬২৫ টাকায়।

বর্তমানে দেশে ব্যান্ডউইথের মোট ক্ষমতা রয়েছে ২০০ জিবিপিএস। এর মধ্যে ব্যবহার হচ্ছে মাত্র ৩০ জিবিপিএস। আর ১০ জিবিএস ভারতে রপ্তানি হতে যাচ্ছে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top