গোপনে তথ্য হাতিয়ে ব্ল্যাক-মেইল করছে পর্নো অ্যাপ

সম্প্রতি নিরাপত্তা প্রতিষ্ঠান Zscaler এর দেওয়া এক তথ্য মতে ‘অ্যাডাল্ট প্লেয়ার’ নামের একটি অ্যান্ড্রয়েড অ্যাপ এর ব্যবহারকারীদের কাছথেকে ব্ল্যাক-মেইলের মাধ্যমে মোটা অংকের অর্থ হাতিয়ে নিচ্ছে বলে জানা গেছে। তবে পুরো প্রক্রিয়াটি বেশ চতুরতার সাথে করা হয়, ফলে বেশিভাগ মানুষই কিছুটা ভ্যাবাচ্যাকা খেয়ে যায়। অ্যাপটি কাজ করে কিছুটা এভাবে:

প্রথমেই অ্যাপটি সুযোগ বুঝে আপনার স্মার্টফোনের ফ্রন্টফেসিং ক্যামেরা ব্যবহার করে আপনার অগোচরেই একটি ছবিতুলে নেয়। এরপর অ্যাপটি তার সার্ভারের সাথে একবার কানেক্ট হয়ে গেলে ডিভাইসটিকে স্বয়ংক্রিয়ভাবে লক করে দেওয়া হয় এবং ডিসপ্লেতে ” নিরাপত্তার খাতিরে লক করা হয়েছে ” লেখাটি দেখানো হয়। আর সবশেষে লক খুলতে অ্যাপটি এর ব্যবহারকারীর কাছ থেকে পে-পালের মাধ্যমে ৫০০ ডলার দাবী করে এবং দাবীকৃত অর্থ না পাওয়া পর্যন্ত ফোনটি লক অবস্থাতেই রেখে দেওয়া হয়।

আআ

অ্যাপটি ইন্সটলের সময় প্রথমেই অ্যাডমিনেস্ট্রটর অ্যাক্সেস নিয়ে নেয়, তারপর ক্ষতিকর কিছু ম্যালওয়্যার লোড করে রাখে। আর এরপর সুযোগ বুঝে ব্ল্যাক-মেইল করতে থাকে এর ব্যবহারকারীকে। যদিও এই অ্যাপটি গুগল প্লে-স্টোরে নেই কিন্তু এ ধরণের আরও অনেক অ্যাপ রয়েছে যা কিনা এই অ্যাপটির মতো করেই কাজ করে এবং সুযোগ বুঝে ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নেয়। এবছরের শুরুর দিকে ‘পর্ণ ড্রয়েড’ নামের একটি অ্যাপও এর ব্যবহারকারীদের কাছথেকে এ ধরণের ব্লাক-মেইল করেছিল।

তাই এধরনের ঝামেলা এড়াতে ব্যবহারকারীদেরকে শুধুমাত্র ট্রাস্টেড সোর্স থেকে অ্যাপ ডাউনলোড করার জন্য পরামর্শ দিয়েছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা।

উইয়ার্ড.কম.ইউকে অবলম্বনে

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top