সংবাদ খোঁজার নতুন সুবিধা ফেসবুকে

নিত্য নতুন সুবিধা চালু করতে জুড়ি নেই সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের। এবার তারই ধারবাহিকতায় সংবাদ খোঁজার সুবিধার্থে তারা চালু করলো ‘সিগনাল’ নামে একটি টুল। আর এ দিয়ে সংবাদের ক্ষেত্রে টুইটারের প্রতিদ্বন্দি হয়ে ওঠার আশা করছে তারা।

নতুন চালু হওয়া সুবিধায় আগ্রহীরা বিভিন্ন ধরণের সংবাদ খুঁজে নিতে পারবেন এবং চাইলে সহজেই বিভিন্ন পোস্টের সাথে এমবেডও করে দিতে পারবেন। তবে প্রথমে এ সেবা প্রথমে পাবে সংবাদ প্রতিষ্ঠানে কর্মরত সাংবাদিকরা।

signal 1

ফেসবুকের মতে ‍‘সিগনাল’ সাংবাদিকদের জন্য একটা ফ্রি ডিসকভারি এবং কিউরেশন টুল যার মাধ্যমে ফেসবুক এবং ইনস্টাগ্রাম থেকে বিভিন্ন ধরণের সংবাদের উৎস খোঁজা, তাদের একসাথে করা এবং এমবেড করা যাবে।

sig 2

সিগনাল টুলের মাধ্যমে সবথেকে জনপ্রিয় পোস্টগুলো ধারাবাহিক ভাবে সাজানো থাকবে। আর এর অর্থ হলো কিছুক্ষণ আগে পাওয়া খবর থেকে শুরু করে করে সদ্য পাওয়া খবর পর্যন্ত ধারাবাহিকভাবে পাওয়া যাবে এতে।

থাকবে কিছু ডিফল্ট ফাংশন। যেমন লেডারবোর্ড নামে একটি ফাংশন এর মাধ্যমে দেখা যাবে কাকে নিয়ে কখন বেশি আলোচনা করা হয়েছে। নির্দিষ্ট করে দেওয়া সময়ে কাকে নিয়ে সবথেকে বেশি আলোচনা করা হয়েছে তাও দেখা যাবে। আর এটা সবসময় পরিবর্তন হতে থাকবে।

sig 3

নতুন এই টুলের মাধ্যমে আরো সহজ হবে ছবি এবং ভিডিও খোঁজা।হ্যাসট্যাগের মাধ্যমে পাওয়া যাবে বিভিন্ন ধরণের টপিক। কোন নিউজ কোথায় হচ্ছে তাও দেখে নেওয়া যাবে। আর যত ইচ্ছে তত কনটেন্ট একসাথে করে রেখে পরে কাজে লাগানোর জন্য টুলটিতে যুক্ত করা হয়েছে ‘কালেকশন’ নামের ফাংশন। এর মাধ্যমে বিভিন্ন উৎস থেকে প্রাপ্ত তথ্যগুলোকে আলাদা প্যাকেজ বানিয়ে রাখা যাবে।

sig 4

যেভাবে পাওয়া যাবে এই সুবিধা:

সুবিধাটি চালু করতে এখানে ক্লিক করুন। এরপর প্রয়োজনীয় তথ্যদিয়ে ওয়েবপেজে থাকা ফর্ম পুরনের মাধ্যমে ফেসবুকের নতুন এই টুলের জন্য রিকুয়েস্ট পাঠাতে পারবেন। তবে লক্ষ্যনীয় বিষয় হচ্ছে ই-মেইল পুরনের ক্ষত্রে গতানুগতিক ই-মেইল ( যেমন: google.com, yahoo.com ইত্যাদি ) হলে চলবে না। প্রতিষ্ঠান প্রদত্ত ই-মেইল প্রদানের মাধ্যমে ফর্মটি পূরণ করতে হবে।

form

তবে যাইহোক হোক না কেন, নতুন এই সুবিধার মাধ্যমে ফেসবুক কি আদৌ টুইটারকে ছাপাতে পারবে কিনা এটাই এখন দেখার বিষয়।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top