উন্মোচিত হলো গুগলের ফ্ল্যাগশিপ স্মার্টফোন হুয়াওয়ে নেক্সাস ৬পি

অবশেষে অসংখ্য জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে মুক্তি পেল গুগলের ফ্ল্যাগশিপ স্মার্টফোন নেক্সাস ৬পি। স্মার্টফোনটির প্রস্তুথকারক প্রতিষ্ঠানের নাম হুয়াওয়ে। ২৯ সেপ্টেম্বর গুগল তাদের ইভেন্টে হ্যান্ডসেটটিকে উন্মুক্ত করার অনেক আগেই অনলাইনে ছড়িয়ে পড়েছিল এর ছবি এবং স্পেসিফিকেশন সম্পর্কিত সব তথ্যাদি। তবে ডিভাইসটিতে আসলে কী কী থাকছে তা জানা গেল গতকাল গুগলের ইভেন্টে।

নেক্সাস ৬পি স্মার্টফোনের ফিচার তালিকা: অ্যান্ড্রয়েড ৬.০ মার্শম্যালো অপারেটিং সিস্টেম কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮১০ চিপসেট ( ভার্সন ২.১ যা আগের মত অতিরিক্ত গরম হবে না ) ৩ গিগাবাইট র‍্যাম ৫.৭ ইঞ্চি কোয়াড এইচডি অ্যামোলেড ডিসপ্লে (১৪৪০ x ২৫৬০ পিক্সেল) ডাবল ফ্রন্টফেসিং স্টেরিও স্পিকার এফ/২.০ অ্যাপার্চার এবং ১.৫৫ মাইক্রনের ১২.৩ মেগাপিক্সেল মেইন ক্যামেরা সেন্সর ডুয়েল এলইডি ফ্ল্যাশ এবং লেজার অটো-ফোকাস ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং ক্যামেরা (এফ/২.৪ অ্যাপার্চার এবং ১.৪ মাইক্রন সেন্সর) ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার পরবর্তী প্রজন্মের মাইক্রোইউএসবি টাইপ-সি ফাস্টচার্জিং (১০ মিনিটে ৭ ঘন্টা ব্যবহার উপযোগী চার্জ) ৩৪৫০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি নেক্সাস ৬পি স্মার্টফোনটি মাত্র ৭.৩ মিলিমিটার পুরু যা আগের নেক্সাস ৬ থেকে ৩.৩ মিলিমিটার কম পুরু। হুয়াওয়ের তৈরি এই ফ্যাবলেটটিতে নেটিভ ফিঙ্গারপ্রিন্ট সাপোর্ট দেওয়া হয়েছে। এতে করে ডেভেলপাররা যেভাবে ইচ্ছা ফিঙ্গারপ্রিন্ট রিডারটিকে প্রোগ্রাম করতে পারবে। আর মার্শম্যালোর নতুন ফিচার ডোজের(Doze) মাধ্যমে ব্যাটারি লাইফ আরও বেশি স্থায়ী হবে।

৩২, ৬৪ এবং ১২৮ গিগাবাইটের এ ডিভাইসগুলো পাওয়া যাবে তিনটি আলাদা আলাদা কালারে(অ্যালুমিনিয়াম, ফ্রস্ট, গ্রাফাইট)। তবে জাপানের জন্য গোল্ডেন কালারের ভ্যারিয়ান্টও পাওয়া যাবে। ৩২, ৬৪ এবং ১২৮ গিগাবাইটের এ ডিভাইসগুলোর মূল্য নির্ধারণ করা হয়েছে যথাক্রমে ৫০০, ৫৫০ এবং ৬৫০ মার্কিন ডলার।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top