জানেন কি জাকারবার্গের নিরাপত্তার জন্য ফেসবুকের কত খরচ হয়?

ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। তাকে নিয়ে আগ্রহের শেষ নেই। তার ব্যক্তিগত জীবন নিয়ে বিশ্বব্যাপী জানার ব্যাপক কৌতূহল। খুব সাদামাটাভাবে চলেন তিনি। একই রঙের টি-শার্ট আর ট্রাউজার পরে প্রতিদিন অফিস করেন। তবে জামাকাপড় নিয়ে খুব একটা মাথা না ঘামালেও নিজের নিরাপত্তা নিয়ে ঠিকই উদ্বিগ্ন থাকেন।

সম্প্রতি ব্লুমবার্গের এক প্রতিবেদনে জাকারবার্গের নিরাপত্তা নিয়ে এসব তথ্য জানানো হয়েছে।

গত বছর মার্ক জাকারবার্গের নিরাপত্তার পেছনে প্রায় ৩৪ কোটি টাকা (৪২ লাখ ৬০ হাজার মার্কিন ডলার) খরচ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। আর গত তিন বছরে এ বাবদ খরচ হয়েছে প্রায় ১০০ কোটি টাকা (১ কোটি ২৫ লাখ মার্কিন ডলার)।

ফেসবুক কর্তৃপক্ষ এ ধরনের খরচের কথা প্রথমবারের মতো প্রকাশ করেছে। ব্লুমবার্গের ওই প্রতিবেদনে বলা হয়েছে, স্ট্যান্ডার্ড অ্যান্ড পুওরস ৫০০ সুচকে থাকা প্রতিষ্ঠানগুলোর মধ্যে এ খরচ সর্বোচ্চ।

যুক্তরাষ্ট্রের রেগুলেটরি ফাইলিংয়ের তথ্য অনুযায়ী, ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত জাকারবার্গের পেছনে ফেসবুকের মোট নিরাপত্তা খরচ দাঁড়িয়েছে ১ কোটি ২৫ লাখ মার্কিন ডলার।

প্রসঙ্গত, ব্লুমবার্গ বিলিয়নিয়ার সুচকে বর্তমানে বিশ্বের সবচেয়ে সম্পদশালী ব্যক্তিদের তালিকায় অষ্টম অবস্থানে আছেন জাকারবার্গ। তার মোট সম্পদের পরিমাণ ৪ হাজার ৭০০ কোটি মার্কিন ডলার।

ফেসবুক কর্তৃপক্ষ আরো জানায়, জাকারবার্গের নিরাপত্তার পেছনে ২০১৪ সালে ৫ দশমিক ৬ মিলিয়ন ডলার খরচ করেছে তারা। আর ২০১৩ সালে খরচ হয়েছে ২ দশমিক ৬৫ মিলিয়ন ডলার।

জাকারবার্গ তার বাড়ির নিরাপত্তা ব্যবস্থার ও নিরাপত্তাকর্মীদের খরচ নেন ফেসবুক থেকে । একজন প্রাক্তন মার্কিন গোয়েন্দা কর্মকর্তা জাকারবার্গের নিরাপত্তা টিমের নেতৃত্ব দেন। যিনি একসময় প্রেসিডেন্ট বারাক ওবামার নিরাপত্তায় নিয়োজিত ছিলেন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top