মোবাইলে আসক্তির কারণে মাথায় শিং গজাচ্ছে মানুষের

মোবাইল এসে আমাদের জীবনের অনেক কিছুই বদলে দিয়েছে। আমরা কী পড়ব, কী ভাবে সবার সঙ্গে মিশব, কোথায় শপিং করব, এমন অনেক কিছুই ঠিক করে দেয় স্মার্ট ফোন। কিন্তু আমাদের শরীরের অভ্যন্তরের অনেক কিছুও স্মার্ট ফোনের দ্বারাই নির্ধারিত হয়।

মোবাইল এমনকি আমাদের স্কেলিটনেও প্রভাব ফেলছে। আমাদের শরীরের ভেতরের হাড়ের খাঁচার রকমফের ঘটিয়ে দিচ্ছে স্মার্টফোন। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের সানশাইন কোস্ট ইউনিভার্সিটিতে হওয়া গবেষণায় সম্প্রতি জানা গিয়েছে যে নাগাড়ে মোবাইল ঘাঁটতে ঘাঁটতে মাথার পেছনের একটি হাড় উঁচু হয়ে যাচ্ছে। অনেকটা শিং-এর মতো দেখতে এই হাড়।

গবেষকরা বলছেন মোবাইল ঘাঁটার সময় শরীরের ওজন এমন ভাবে হেলে যায় যে ব্যালান্স রাখার জন্য একটি হাড় উঁচু হয়ে বেরিয়ে আসছে। আর তাকেই শিং-এর মতো মনে হচ্ছে।

বিশেষ করে অল্পবয়সীদের ক্ষেত্রে এই ঘটনা ঘটছে বলে জানিয়েছেন গবেষকরা। কারণ শরীরের হাড় তখনও সম্পূর্ণ পূর্ণতা না পাওয়ায় তা সহজেই বেঁকে উঁচু হয়ে যাচ্ছে। এর কারণে শিরদাঁড়া ও মাথায় প্রচণ্ড যন্ত্রনা হতে পারে।

শুধু স্মার্টফোন নয়, হাতে ধরে ব্যবহার করতে হয় এমন যে কোনও ইলেকট্রনিক ডিভাইস থেকেই এই ঘটনা ঘটতে পারে। বেশি মোবাইল ব্যবহারে টেক্সট নেকের সমস্যা সম্পর্কে আগেই সচেতন করেছেন ডাক্তাররা। এবার তার সঙ্গে যুক্ত হল মাথায় শিং গজানো!

কমেন্টসমুহ
BD Life BD Life

Top