লকডাউনে সবচেয়ে বেশি কী খোঁজা হচ্ছে গুগল সার্চে?

মানুষের জীবনযাত্রা থেকে বিশ্ব-অর্থনীতি। সবকিছুই এখন করোনা-কবলে। সোশ্যাল মিডিয়াও তার বাইরে নয়। সেখানেও এখন ট্রেন্ড এবং সার্চ সবকিছুই ঠিক করে দিচ্ছে এই মহামারি। এই কালবেলায় ভারতে সবচেয়ে বেশি কী খোঁজা হচ্ছে ইন্টারনেটে? – এই বিষয় নিয়ে একটি প্রতিবেদন তৈরী করেছে আনন্দবাজার পত্রিকা।

পত্রিকাটির তথ্য মতে, গত তিন সপ্তাহে গুগল-এর কাছে সবথেকে বেশি জানতে চাওয়া হয়েছে করোনাভাইরাসকে প্রতিরোধ করার উপায়। এই সংক্রান্ত সার্চ এসেছে এক কোটিরও বেশি বার। করোনাভাইরাস সম্বন্ধে নানারকম প্রশ্ন করে সার্চ এসেছে ৫০ লক্ষেরও বেশি বার।

করোনাভাইরাস দূর করার উপায় জানতে চেয়ে ইন্টারনেটে সার্চ জমেছে ২ লক্ষের বেশি। গুগল বলছে, এই ভাইরাস নিয়ে প্রকাশিত খবর পড়তে সার্চ পৌঁছেছে ৩০ হাজারের বেশি বার।

অগণিত জিজ্ঞাসা হয়েছে লকডাউনের বর্ধিত মেয়াদ বা ‘এক্সটেন্ডেড লকডাউন ইন ইন্ডিয়া’ নিয়ে। ভারতে কত দিন বাড়ল তালাবন্দি থাকার মেয়াদ, জানতে চেয়ে গুগলে উপচে পড়েছে প্রশ্ন, সার্চ এসেছে ১০ লক্ষেরও বেশি বার। সার্বিক ভাবে লকডাউন নিয়ে সার্চ এসেছে ২ লক্ষের বেশি বার।

শুধু ভারতে লকডাউনের পরিস্থিতি বা ‘লকডাউন সিচুয়েশন ইন ইন্ডিয়া’ জানতে চেয়ে গুগলে গত তিন সপ্তাহে ভারত থেকে ১ লক্ষের বেশি সার্চ। সার্বিক ভাবে সংবাদমাধ্যমে লকডাউন সংক্রান্ত প্রকাশিত খবর পড়তে এসেছে ১ লক্ষের বেশি অনুসন্ধান।

শুধুমাত্র দিল্লির লকডাউন পরিস্থিতি বা ‘লকডাউন সিচুয়েশন ইন দিল্লি’ বিষয়ে জানতে চেয়ে গুগলের দরবারে হাজির ১০ হাজারের বেশি সার্চ।

কোভিড-১৯ নিয়ে গত তিন সপ্তাহে ভারত থেকে পৌঁছেছে ৭ লক্ষের বেশি অনুসন্ধান। আবার, কোভিড-১৯ ট্র্যাকার সম্বন্ধে জানবে বলে ভারত থেকে গুগলের দরবারে গিয়েছে ১ লক্ষের বেশি সার্চ। পাশাপাশি, কোভিড-১৯-এর প্রভাব ভারতে কেমন, জানতে সার্চ পৌঁছেছে ২০ হাজারের বেশি।

ডোনাল্ড ট্রাম্পের হুমকির পরে হঠাৎই বেড়ে গিয়েছে হাইড্রোক্সিক্লোরোকুইন নিয়ে কৌতূহল। ভারত থেকে গত তিন সপ্তাহে ৬ লক্ষের বেশি বার গুগল করা হয়েছে এই ওষুধ নিয়ে। রোগের ধরন, জীবাণু, ওষুধের পাশাপাশি ভারতবাসী জানতে চেয়েছে করোনাভাইরাসের উপসর্গ নিয়েও। সার্চ এসেছে ৫ লক্ষের বেশি।

আতঙ্কিত ভারতবাসী আরোগ্যসেতু অ্যাপ নিয়ে সার্চ করেছে ২ লক্ষের বেশি বার। এই অ্যাপ ইনস্টল করতে চেয়ে গুগল করা হয়েছে ৩ লক্ষের বেশি বার। এই অ্যাপ ডাউনলোডের জন্য সার্চ ১ লক্ষের বেশি।

বিসিজি ভ্যাকসিন সংক্রান্ত সার্চ এসেছে এক লক্ষ ২০ হাজার বার। করোনাভাইরাসের চিকিৎসার উপায় জানতে ভারত থেকে গুগলের দ্বারস্থ ২০ হাজারের বেশি অনুসন্ধান। গত তিন সপ্তাহে ভারত থেকে আইভারমেকটিন ওষুধ নিয়ে গুগল হয়েছে ৫০ হাজারের বেশি বার। পিপিই কিট নিয়ে এসেছে ৫০ হাজারের বেশি সার্চ।

করোনাভাইরাস মোকাবিলায় দেশ জুড়ে চিহ্নিত হটস্পট নিয়ে জানতে চেয়ে পৌঁছেছে ১০ হাজারের বেশি সার্চ। (ছবি: আর্কাইভ এবং সোশ্যাল মিডিয়া)

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top