ফোনে পর্ণ সাইট বন্ধ করার উপায়

বাচ্চাদের হাতে মোবাইল ফোন এখন একটা ফ্যাশনে পরিণত হয়েছে। নরমাল বা বাটন হলেও একটা কথা ছিলো; রীতিমত স্মার্টফোন তুলে দেওয়া হচ্ছে বাচ্চাদের হাতে। করোনার সময় ঘরে বসে ক্লাসের প্রবণতা বাড়ার কারণে এই প্রবণতা আগের চেয়ে বেড়েছে প্রায় তিনগুণ। এছাড়া ছোটদের গেম খেলার প্রবণতা তো আছেই। গেম, কার্টুন, ইউটিউব দেখাসহ নানান অজুহাতে মোবাইল এখন অপ্রাপ্তবয়স্কদের নিত্যসংগী।

যোগাযোগ রক্ষা করার ক্ষেত্রে স্মার্টফোন অপরিহার্য হলেও মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়ায় তখন, যখন এদিক সেদিক ক্লিক করতে অজান্তেই নানান অ্যাডাল্ট সাইট ওপেন হয়ে যায়; যা খুবই বিব্রতকর এবং বাচ্চাদের মানসিক বিকাশের জন্য খুবই ভয়ংকর। ক্ষুদ্র ক্ষুদ্র বালু কণার মতো জমা হয়ে একসময় এসব লিংক তাদেরকে আসক্তির মধ্যে ফেলে দিতে পারে। আপনার অজান্তেই আপনার সন্তানের হতে পারে অপূরণীয় ক্ষতি।

অথচ আপনি চাইলেই আপনার সন্তানকে এই ধ্বংসের হাত থেকে বাঁচাতে পারেন। এ ক্ষেত্রে আপনাকে ছোট্ট একটি কাজ করতে হবে। আপনার সন্তানের হাতে ফোন তুলে দেয়ার আগে একটি সেটিংস চেঞ্জ করে দিন। তাহলেই সেভ, কোনো অ্যাডাল্ট সাইট ওপেন হবে না।

ফোনে পর্ণ সাইট বন্ধের উপায়:

ধাপ (১): ফোনের সেটিংস থেকে wireless connections অপশন খুঁজে বের করুন।

ধাপ (২): wireless connections অপশন থেকে Private DNS অপশনে যান।

ধাপ (৩): Private DNS অপশনে ক্লিক করলে তিনটি অপশন আসবে।

ধাপ (৪): উক্ত তিনটি অপশেনের মধ্যে যে কোনো একটি অপশন এডিটেবল, মানে তিনটির মধ্যে একটি অপশনে লেখা যায়। যে অপশনে লেখা যায় সেটিতে adult-filter-dns.cleanbrowsing.org লিখে সেভ করে দিন।

ব্যাস, আপনার কাজ শেষ। অ্যাডাল্ট কোনো লিংকের ঝামেলা থেকে আপনার সন্তান মুক্ত।

তবে, কিছু কিছু ফোনে Private DNS অপশনটি অন্য জায়গায়ও থাকতে পারে। মূল কথা হল- যে ফোনে এ ধরনের সাইট বন্ধ করতে চান সে ফোনে Private DNS অপশনটি খুঁজে বের করতে হবে।

উদাহরণস্বরূপ, উপরের ছবিতে যে ফোনটির স্ক্রিনশট দেখানো হয়েছে তার এডিট অপশনটি Designated Private DNS নামে দেওয়া আছে। কিছু কিছু ফোনে এটি Private DNS provider hostname নামেও থাকতে পারে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top