২৯ জুলাই আসছে উইন্ডোজ ১০

মাইক্রোসফট নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০ বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে বেশ আগে। তবে ঠিক কবে আসবে তা জানায়নি প্রতিষ্ঠানটি। এবার সেই অনিশ্চয়তাও কাটলো।
সোমবার যুক্তরাষ্ট্রের এই প্রযুক্তি প্রতিষ্ঠানটি জানায়, আগামী ২৯ জুলাই উন্মুক্ত হচ্ছে নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০। খবর সিনেটের
মাইক্রোসফট অপারেটিং সিস্টেমের নিবার্হী ভাইস প্রেসিডেন্ট টেরি মেয়ারসন বলেছেন, ‘উইন্ডোজ ১০ উন্মুক্ত করে দেয়ার দিন জানাতে পেরে আমি উত্তেজিত।’
 ওই দিন বাংলাদেশসহ বিশ্বের ১৯০টি দেশে একযোগে উন্মুক্ত হবে মাইক্রোসফটের এই নতুন অপারেটিং সিস্টেম।
প্রতিষ্ঠানটি জানায়, ডেস্কটপ কম্পিউটার ও ট্যাবলেটে যারা উইন্ডোজ অপারেটিং সিস্টেম ৭ ও ৮.১ ব্যবহার করেন তারা বিনামূল্যে উইনডোজ ১০ আপডেট করতে পারবেন। তবে মোবাইল ফোনে উইন্ডোজ সিস্টেম ব্যবহারকারীরা এ বছরের শেষ দিকে নতুন এই সংস্করণ আপডেট করতে পারবেন।
এর আগে ২০১৪ সালে শেষ দিকে উইন্ডোজ ১০ উন্মুক্ত করার ঘোষণা দিয়েছিল মাইক্রোসফট।
উইন্ডোজ ১০-এর কথা প্রথম আভাস দেয়া হয় সফটওয়্যার ও ওয়েব ডেভেলপারদের জন্য ২০১৪ সালের এপ্রিলে অনুষ্ঠিত মাইক্রোসফটের বার্ষিক বিল্ড সম্মেলনে।
নতুন কি আছে উইন্ডোজ ১০ এ
অ্যাপল আর গুগলের আধিপত্যের এই মোবাইল কম্পিউিটিংয়ের যুগে মাইক্রোসফট সময়োপযোগী করে আনছে অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০। আছে অনেক নতুনত্ব।
কর্টানা : ব্যক্তিগত ভারচুয়াল সহকারী কর্টানা উইন্ডোজ ১০-এর সঙ্গে উন্মুক্ত করছে মাইক্রোসফট। কর্টানাকে প্রশ্ন করে তা থেকে জবাব পাবেন ব্যবহারকারী।
স্পার্টান : উইন্ডোজ ১০-এ ব্রাউজার হিসেবে স্পার্টান কোড নামের একটি নতুন ব্রাউজার থাকবে। এর সঙ্গেই ইন বিল্ট থাকবে র্কটানা। ইন্টারনেট এক্সপ্লোরারের বিকল্প হিসেবে আসছে এই স্পার্টান ব্রাউজারটি।
এক্সবক্স: মাইক্রোসফট উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে গেমকে অধিক প্রাধান্য দেয়া হয়েছে বলেই জানিয়েছেন এক্সবক্স টিমের প্রধান ফিল স্পেন্সার। বর্তমানে এক্সবক্স ওয়ানের গেমগুলোর মোবাইল ভার্শন ফোন বা ট্যাবে খেলা যায়। এর জন্য এক্সবক্সের ওয়্যারলেস নেটওর্য়াকে সংযুক্ত হতে হয়। কিন্তু ডেস্কটপের ক্ষেত্রে অন্যান্য পিসি গেমের মতোই এক্সবক্সের যেকোন গেম খেলা যাবে, কনসোল দরকার হবে না।
স্টার্ট মেনু: উইন্ডোজ ১০-এ নতুন ইউজার ইন্টারফেস স্টার্ট মেনু আবার ফিরে এসেছে।
স্কাইপ: উইন্ডোজ ১০-এর সঙ্গে স্কাইপকে এমনভাবে যুক্ত করা হচ্ছে যা ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হিসেবে কাজ করবে।
মাল্টিপল ডেস্কটপ : এর আগে লিনাক্স অপারেটিং সিস্টেমে মাল্টিপল ডেস্কটপ ব্যবহারের সুযোগ ছিল। এবার ‘উইন্ডোজ ১০ একই সাথে একাধিক কাজ করার সুবিধার্থে যুক্ত হয়েছে ‘মাল্টি ডেস্কটপ ফিচার’।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top