ইউএসবি ড্রাইভে উইন্ডোজ ১০

নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ প্রচলিত ডিভিডি ও ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভেও পাওয়া যাবে। ইন্টারনেটে ডাউনলোডের পাশাপাশি ডিভিডি ও ইউএসবি ড্রাইভের মাধ্যমেও নতুন উইন্ডোজ সফটওয়্যার বিক্রির পরিকল্পনা করেছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট।
গত কয়েক বছরে যাঁরা নতুন উইন্ডোজচালিত নোটবুক বা ল্যাপটপ কিনেছেন উইন্ডোজ ১০ সফটওয়্যারটি ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভে এলে তাদের সুবিধা হবে। অপটিক্যাল ডিস্ক ড্রাইভের ব্যবহার কমে যাওয়ায় অনেক ল্যাপটপ নির্মাতা প্রতিষ্ঠান তাদের ল্যাপটপ থেকে ডিভিডি-রম বা সিডি-রম সরিয়ে ফেলেছে। এ ছাড়াও বাজারে হালকা-পাতলা জনপ্রিয় আলট্রাবুকের আবির্ভাব, ট্যাব ও ল্যাপটপ উভয় হিসেবে ব্যবহার করা যায় এমন হাইব্রিড এবং পিসি-অন-আ-স্টিক পণ্যের ক্ষেত্রে ইউএসবিতে নতুন সফটওয়্যার সুবিধা দেবে।
মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছে, ২৯ জুলাই উইন্ডোজ ১০ উন্মুক্ত করবে তারা। উইন্ডোজ ৭,৮ বা ৮ দশমিক ১ সংস্করণ ব্যবহারকারীরা বিনা মূল্যে উইন্ডোজ ১০ হালনাগাদ করে নিতে পারবেন।
যাঁরা বিনা মূল্যে হালনাগাদ করে নেওয়ার সুযোগ পাচ্ছেন না, তাঁরা দুটি সংস্করণে উইন্ডোজ ১০ কিনতে পারবেন। এর একটি হচ্ছে উইন্ডোজ ১০ হোম ও উইন্ডোজ ১০ প্রো সংস্করণ। হোম সংস্করণটির দাম হবে ১১৯ মার্কিন ডলার আর প্রোর দাম হবে ১৯৯ মার্কিন ডলার। হোম সংস্করণ ব্যবহারকারীরা বাড়তি ৯৯ ডলার খরচ করে প্রো সংস্করণে যেতে পারবেন। উইন্ডোজ ১০ এর ইউএসবি স্টিকের বা ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভের দাম, অনলাইনে ডাউনলোডের খরচ ও উইন্ডোজ ১০ ডিভিডির দাম একই হবে। ইউএসবিতে উইন্ডোজ ১০ কেনার সুবিধা হচ্ছে এতে ৩২ বিট ও ৬৪ বিট উভয় সংস্করণই দেওয়া থাকবে। পিসিতে প্রয়োজনীয় যেকোনো সংস্করণটি ব্যবহারকারী ডাউনলোড করে নিতে পারবেন। ডিভিডি কিনলে ৩২ বা ৬৪ বিটের যেকোনো একটি বেছে নিতে হবে যা পরে ফেরত নেবে না মাইক্রোসফট।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top