এ বছরের সেরা ৬ ল্যাপটপ

এ বছর বাজারে বিভিন্ন ধরনের ল্যাপটপ এসেছে। এর মধ্যে কোনটি জনপ্রিয় হয়েছে আবার কোনটি হোঁচট খেয়েছে বাজারে। ব্যবহারকারীদের প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে প্রতি বছর নতুন নতুন ল্যাপটপ বাজারে আনছে নির্মাতারা। কিন্তু বছরের সেরা ল্যাপটপ হতে গেলে যেমন জনপ্রিয় হতে হয় তেমনি প্রযুক্তি-
বিশ্লেষকেদের পছন্দেরও হতে হয়। ল্যাপটপের নকশা, অপারেটিং সিস্টেম, হার্ডওয়্যার সফটওয়্যারে প্রযুক্তি বিশ্লেষকেদের মন খুশি করতে না পারলে তারা জোর সমালোচনা করেন। আবার কখনও ল্যাপটপের বিভিন্ন ফিচার বিশ্লেষণ করে সেরা ল্যাপটপের তকমাও দেন। বাজারে এখন ল্যাপটপের অনেকগুলো ব্র্যান্ড জনপ্রিয় হয়েছে। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট এ বছরের সেরা কয়েকটি ল্যাপটপ নির্বাচিত করেছে। এ ল্যাপটপ নির্বাচনের সময় স্টাইল, পাওয়ার, দাম প্রভৃতি বিষয়গুলো বিবেচনা করেছে সিনেটের বিশ্লেষকেরা।

সেরা উইন্ডোজ ট্যাব
এ বছরের সেরা উইন্ডোজ ট্যাব মাইক্রোসফটের সারফেস প্রো ৩। ল্যাপটপের বিকল্প হিসেবে এই ট্যাবলেট কম্পিউটারটি ব্যবহার করা যায়। দাম ৭৯৯ মার্কিন ডলার। এই ট্যাবলেটটিকে পাঁচের মধ্যে চার তারকা দিয়েছেন সিনেটের প্রযুক্তি-বিশ্লেষকেরা। অ্যাপলের ম্যাকবুক প্রো কিংবা এয়ারের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে মাইক্রোসফট এই ট্যাবটি গত মে মাসে উন্মুক্ত করে। সারফেস প্রো-৩ হচ্ছে সারফেস ব্রান্ডের তৃতীয় সংস্করণ। ট্যাবটিতে রয়েছে ১২ ইঞ্চি মাপের টাচস্ক্রিন সুবিধার ডিসপ্লে। ৯.১ মিলিমিটার পুরুত্বের ট্যাবটিতে ইনটেলের প্রসেসর ব্যবহূত হয়েছে।


দীর্ঘক্ষণ চার্জ থাকার সেরা ল্যাপটপম্যাকবুক এয়ার

এ বছরের সেরা ল্যাপটপের তালিকায় সেরা ব্যাটারি লাইফের ল্যাপটপ হিসেবে সিনেটের বিশ্লেষকেদের চোখে সেরা ল্যাপটপ হচ্ছে অ্যাপলের ১৩ ইঞ্চি মাপের ম্যাকবুক এয়ার। এই ল্যাপটপটিতে টানা ১২ ঘণ্টা পর্যন্ত ব্যাটারিতে ব্যাকআপ পাওয়া যায়। একে চার তারকা রেটিং দিয়েছেন বিশেষজ্ঞরা। ল্যাপটপটির দাম ৯৯৯ মার্কিন ডলার।

শক্তিশালী ল্যাপটপ
২০১৩ সালে বাজারে আসা ১৫ ইঞ্চি মাপের অ্যাপলের রেটিনা ডিসপ্লেযুক্ত ম্যাকবুক প্রো ল্যাপটপকে এ বছরের সেরা ল্যাপটপের তালিকায় রেখেছেন প্রযুক্তি-বিশ্লেষকেরা। রেটিনা ডিসপ্লের ১৩ ও ১৫ ইঞ্চি মাপের দুটি ল্যাপটপকেই তালিকায় রেখেছেন তাঁরা। একে চার তারকা রেটিংও দিয়েছেন তিনি। দাম এক হাজার ৯৯৯ মার্কিন ডলার।


সেরা ক্রোমবুক

ক্রোম অপারেটিং সিস্টেমের নোটবুক হিসেবে এসারের ক্রোমবুক সি৭২০পি মডেলটিকে এ বছরের সেরা ক্রোমবুক হিসেবে তালিকায় রেখেছেন। সাশ্রয়ী নোটবুক হিসেবে প্রয়োজনীয় সব ফিচার থাকায় এই ল্যাপটপটিকে সাড়ে তিন রেটিং দিয়েছেন সিনেটের বিশ্লেষকেরা। দাম পড়বে ২৬০ মার্কিন ডলার।


সাশ্রয়ী ট্রাভেল ল্যাপটপ

যাঁরা বেশি ভ্রমণ করেন তাঁদের জন্য একটি ল্যাপটপ ক্যাটাগরি করে তাতে সেরা ল্যাপটপ হিসেবে আসুসের ট্রান্সফরমার বুক টি১০০কে নির্বাচন করেছেন সিনেটের বিশ্লেষকেরা। ১০ইঞ্চি মাপের এই ল্যাপটপটিকে ট্যাবলেট হিসেবেও ব্যবহার করা যায়। ট্রাভেল ক্যাটাগরির এই ল্যাপটপটিকে সাড়ে তিন রেটিং দিয়েছেন তাঁরা। এই ল্যাপটপের দাম ৩৫০ মার্কিন ডলার।


আইডিয়া প্যাড ইয়োগা ২ প্রোসেরা হাইব্রিড ল্যাপটপ

সিনেটের বিশ্লেষকেদের চোখে এ বছরের সেরা হাইব্রিড ল্যাপটপ হিসেবে ঠাঁই পেয়েছে লেনোভোর আইডিয়া প্যাড ইয়োগা ২ প্রো। এটি ল্যাপটপ ও ট্যাবের হাইব্রিড হিসেবে ব্যবহার করা যায়। এক হাজার ৯৯ মার্কিন ডলার দামের এই ট্যাবটি ব্যবহারকারীদের নানা রকম সুবিধা দেয়। একে চার তারকা রেটিং দিয়েছেন বিশ্লেষকেরা।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top