টাইজেনচালিত আরও স্মার্টফোন আসছে

চলতি বছরের শেষদিকে টাইজেন অপারেটিং সিস্টেমচালিত বেশ কয়েকটি নতুন মডেলের স্মার্টফোন উন্মুক্ত করতে পারে স্যামসাং। গতকাল সোমবার স্যামসাংয়ের ঘনিষ্ঠ একটি সূত্র নাম প্রকাশ না করে বার্তা সংস্থা রয়টার্সকে তাঁদের এ পরিকল্পনার কথা জানিয়েছে।
স্যামসাংয়ের ওই সূত্রর বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, বিভিন্ন দামে এবারে বেশ কয়েকটি মডেলের টাইজেনচালিত স্মার্টফোন বাজারে ছাড়বে বিশ্বের শীর্ষ স্মার্টফোন নির্মাতা স্যামসাং ইলেকট্রনিকস।
স্যামসাং মূলত অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমনির্ভর স্মার্টফোন তৈরি করেছে বাজারের শীর্ষস্থান দখল করেছে। অ্যান্ড্রয়েডের ওপর থেকে নির্ভরতা কমাতে টাইজেন নামে নিজস্ব ইকোসিস্টেম তৈরিতে কাজ করছে প্রতিষ্ঠানটি। এই টাইজেন শুধু স্মার্টফোনেই না স্যামসাংয়ের স্মার্টওয়াচ ও টিভিতে যুক্ত করছে স্যামসাং।
বাজার বিশ্লেষকেরা বলছেন, টাইজেন অপারেটিং সিস্টেমকে জনপ্রিয় করতে এবং থার্ড পার্টি অ্যাপ্লিকেশন নির্মাতাদের আকৃষ্ট করতে এই অপারেটিং সিস্টেমনির্ভর আরও স্মার্টফোন বাজারে ছাড়তে হবে।

জানুয়ারি মাসে বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কার বাজারে টাইজেনচালিত প্রথম স্মার্টফোন জেড ১ উন্মুক্ত করে স্যামসাং। এটি বাজারে আসার পর ভারত ও বাংলাদেশের বাজারে দারুণ সাড়া পায় বলে দাবি করে স্যামসাং কর্তৃপক্ষ। এখন পর্যন্ত ভারতের বাজারে ১০ লাখ ইউনিট জেড ১ স্মার্টফোন বিক্রি হয়েছে। সেই তুলনায় বাংলাদেশের বাজারে স্মার্টফোনটি বাজারে আসার পর প্রথম তিন মাসে বিক্রি হয়েছিল ২০ হাজার ইউনিট।
এশিয়াভিত্তিক বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্টের তথ্য অনুযায়ী, জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত বাংলাদেশে সবচেয়ে বিক্রি হওয়া স্মার্টফোন হচ্ছে জেড ১।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top