মানুষ খুন করেছে রোবট!

রোবটের হাতে মানুষ খুন হওয়ার ঘটনাটি ঘটেছে ২৯ জুন সোমবার জার্মানির গাড়ি নির্মাতা ভক্সওয়াগেনের এক কারখানায়। সেখানে রোবটের হাতে ২২ বছর বয়সী এক যুবক খুন হয়েছে। গতকাল বুধবার ভক্সওয়াগেনের কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। ভক্সওয়াগেনের মুখপাত্র হেইকো হিলউইগ বলেন, সোমবার ফাঙ্কফুর্ট থেকে ৬২ মাইল দূরে বাউনটাল প্ল্যান্টে এই দুর্ঘটনা ঘটে। ২২ বছর বয়সী ওই শ্রমিক স্টেশনারি রোবট সেট করতে কাজ করেন। ঘটনার দিন একটি স্টেশনারি রোবট (নড়াচড়া করতে পারে না কিন্তু প্রোগ্রাম করা নির্দিষ্ট কাজ করতে সক্ষম) সেট করছিলেন ওই কর্মী। কাজ করার সময় রোবটটি হঠাৎ​ তাকে জাপটে ধরে একটি ধাতব পাতের সঙ্গে পিষে ফেলে।
হিলউইগ বলেন, প্রাথমিক অবস্থায় রোবটের সমস্যার চেয়ে এই ঘটনাটি মানুষের ভুলের কারণে হতে পারে বলেই ধারণা করা হচ্ছে। রোবটটি গাড়ির অ্যাসেম্বল প্রক্রিয়ায় বিভিন্ন কাজ করে। এই কাজগুলো আগে থেকে প্রোগ্রাম করা থাকে। এটি ওই প্ল্যান্টের নির্দিষ্ট একটি গণ্ডির মধ্যে গাড়ি যন্ত্রপাতি তোলা এবং তা বিভিন্ন আকৃতি দিতে কাজ করে।
ভক্সওয়াগেনের ওই মুখপাত্র জানান, এই ঘটনার সময় প্রত্যক্ষদর্শী ছিলেন আরেকজন শ্রমিক। তাঁর কোনো ক্ষতি হয়নি। বিষয়টি নিয়ে তদন্ত চলছে বলে আর বিস্তারিত কোনো তথ্য দেননি হিলউইগ।
জার্মানির সংবাদ সংস্থা ডিপিএ জানিয়েছে, আইনজীবীরা এই ঘটনায় মামলা করা যায় কিনা তা নিয়ে ভাবছেন। কিন্তু অভিযোগপত্র দেবেন কার বিরুদ্ধে?রোবটের?

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top