যে কারণে ফেসবুকের পৃথক মেসেঞ্জার অ্যাপ

এ সপ্তাহের শুরুতে ফেসবুক এক নজিরবিহীন সিদ্ধান্ত নিয়েছে। এটি কার্যকর হলে ‘ফেসবুক মেসেঞ্জার’ ব্যবহারের জন্য ‘ফেসবুক’ অ্যাকাউন্টের প্রয়োজন হবে না। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।
ফেসবুকের এ সিদ্ধান্ত মূলত ফেসবুককে আরও ছড়িয়ে দেওয়ার উদ্যোগ। ফেসবুক অ্যাকাউন্ট ছাড়াই মেসেঞ্জারে অ্যাকাউন্ট খোলা যাবে। এমনটাই জানিয়েছে স্যোশাল নেটওয়ার্কিং সংস্থা ফেসবুক। ফেসবুকের মতোই এখানেও ফটো, ভিডিও শেয়ার করা যাবে। এ ছাড়া গ্রুপ চ্যাট, ভয়েস ও ভিডিও কলিংয়ের মতো নানা সুবিধা থাকছে।
ব্যবহারকারীর শুধু মোবাইল নম্বর থাকলেই মেসেঞ্জার ব্যবহার করা যাবে। অ্যাপে ঢুকে নাম, মোবাইল নম্বর ও নিজের ছবি দিয়ে ফেসবুক ম্যাসেঞ্জারে ‘সাইন আপ’ করা যাবে।
মেসেঞ্জারে ঢুকলেই প্রথম স্ক্রিনে আপনার ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে কিনা তা জানতে চাওয়া হবে। না থাকলে সেখানে দেওয়া অপশন অনুযায়ী চললে আপনি ফেসবুক অ্যাকাউন্ট ছাড়াই খুলে ফেলতে পারবেন ম্যাসেঞ্জার।
আপাতত মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, পেরু ও ভেনেজুয়েলার বাসিন্দারা শুধুমাত্র নাম ও ফোন নম্বর দিয়ে ফেসবুক মেসেঞ্জারের সুবিধা ভোগ করছেন। ভারত, বাংলাদেশসহ উপমহাদেশে কবে চালু হয় এই নতুন ব্যবস্থা, তাই এখন দেখার অপেক্ষা।
এ সুবিধা চালুর ফলে এখন এটাই বোঝা যাচ্ছে যে, ফেসবুক শুধু সামাজিক যোগাযোগমাধ্যমেই তাদের ব্যবসা সীমিত রাখতে চাইছে না। বরং তারা বিভিন্ন উপায়ে নতুন ব্যবসার দিকে ঝুঁকছে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top