এখন সবচেয়ে জনপ্রিয় উইন্ডোজ ৭

ডেস্কটপ অপারেটিং সিস্টেমের বাজারে এখন সবচেয়ে জনপ্রিয় উইন্ডোজ ৭। অনলাইন তথ্য বিশ্লেষক প্রতিষ্ঠান নেট মার্কেট শেয়ারের জুন মাসের তথ্য অনুযায়ী, বর্তমানে বাজারের সবচেয়ে বড় অংশ দখল করে রেখেছে উইন্ডোজ ৭। বর্তমানে বাজারের ৬০ দশমিক ৯৮ শতাংশ উইন্ডোজ ৭ এর দখলে যা মে মাসের চেয়ে তিন দশমিক ২২ শতাংশ বেশি।
এদিকে, উইন্ডোজের সাম্প্রতিক সংস্করণ উইন্ডোজ ৮.১ বাজার দখলের দিক থেকে কিছুটা এগিয়েছে। বর্তমানে উইন্ডোজ ৮.১ এর দখলে রয়েছে ১৩ দশমিক ১২ শতাংশ যা মে মাসে ছিল ১২ দশমিক ৮৮ শতাংশ।
১৩ বছর বয়সী উইন্ডোজ এক্সপির কথা কী ভুলে গেছেন? এখনো কিন্তু বেশ জনপ্রিয় উইন্ডোজ এক্সপি। অবশ্য ধীরে ধীরে এক্সপির জনপ্রিয়তা কমছে। গত বছরে এক্সপি থেকে মাইক্রোসফট সব ধরনের সমর্থন তুলে নেওয়ায় এই অপারেটিং সিস্টেম থেকে সরে আসছেন অনেকেই। বর্তমানে জনপ্রিয়তার দিক থেকে এখনো তিনে রয়েছে এক্সপি। এই অপারেটিং সিস্টেমটির দখলে রয়েছে বাজারের ১১ দশমিক ৯৮ শতাংশ যা মে মাসে ছিল ১৪ দশমিক ৬০ শতাংশ।
অবশ্য ডেস্কটপ অপারেটিং সিস্টেমের বাজারে মাইক্রোসফটের ধারে কাছেও নেই কোনো প্রতিষ্ঠান। বর্তমানে বাজারের ৯০.৮৫ শতাংশ বিশ্বের বৃহত্তম এই সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানের দখলে। বাজারের বাকি শেয়ার অ্যাপল ও লিনাক্সের। অ্যাপলের ম্যাক ওএসএক্সের দখলে সাত দশমিক ৫৪ শতাংশ ও লিনাক্সের বিভিন্ন সংস্করণ মিলিয়ে দখলে রেখেছে এক দশমিক ৬১ শতাংশ। এদিকে বাজারের শেয়ার খুব সামান্য দখল করেছে উইন্ডোজ ১০ যা মাত্র দশমিক ১৬ শতাংশ। যদিও সংখ্যা সামান্য তবুও ফেব্রুয়ারি মাসের চেয়ে ব্যবহারকারী দ্বিগুণ বেড়েছে। উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম এখনো পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। মাইক্রোসফট ইনসাইডার প্রোগ্রামের মাধ্যমে আগ্রহীরা কেবল এটি ঝুঁকি নিয়ে ব্যবহার করছেন। উইন্ডোজ ১০ ইনসাইডার প্রিভিউ ব্যবহারকারীরা ২৯ জুলাই উইন্ডোজ ১০ এর হালনাগাদ সংস্করণ পাবেন। এ ছাড়া উইন্ডোজ ৭, ৮ ও ৮.১ ব্যবহারকারীরা বিনা মূল্যে উইন্ডোজ ১০ হালনাগাদ করে নিতে পারবেন।
উইন্ডোজ ১০ কে সবচেয়ে বড় আকারে মুক্তি দিতে যাচ্ছে মাইক্রোসফট। কিন্তু নতুন ওএস মুক্তি দেওয়ার আগেই উইন্ডোজ ৭ বাজারের জনপ্রিয়তার শীর্ষস্থান দখল করে রেখেছে। এখন প্রশ্ন হচ্ছে, বিনা মূল্যে হালনাগাদ করার সুবিধা আর নতুন করে সাজানো উইন্ডোজ ১০টি মানুষ পছন্দ করবে?
অবশ্য উইন্ডোজ ১০ নিয়ে মাইক্রোসফটের একটি উচ্চাভিলাষী লক্ষ্য রয়েছে। ২০১৭ সাল নাগাদ ১০০ কোটি পিসিতে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে হালনাগাদ করার লক্ষ্য নিয়ে এগোচ্ছে মাইক্রোসফট।
মাইক্রোসফটের লক্ষ্য কী অর্জন করা সম্ভব হবে? ২২ জুন স্পাইসওয়ার্কস নামের তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞদের একটি অনলাইন সংগঠন করে দেখেছে, এটা করা সম্ভব।
এ বছরের ২৯ জুলাই মাইক্রোসফটের উইন্ডোজ ১০ সফটওয়্যারটি উন্মুক্ত হবে। ইতিমধ্যে ৬০ শতাংশ আইটি বিভাগ মাইক্রোসফটের নতুন এই সফটওয়্যারটির পরীক্ষা চালিয়েছে এবং বাকি ৪০ শতাংশ এ বছরেই নতুন সফটওয়্যার পরীক্ষা চালাতে পারে।
উইন্ডোজ ১০ এর সঙ্গে ২০১২ সালের উইন্ডোজ ৮ ব্যবহারের বিশাল পার্থক্য চোখে পড়ে। মাত্র ১৮ শতাংশ কোম্পানি তাদের পিসিতে উইন্ডোজ ৮ বা ৮.১ ইনস্টল করেছেন। টাইলভিত্তিক এই অপারেটিং সিস্টেম ব্যবহারকারী ঠিকমতো বুঝতে পারেন না এবং ডেস্কটপে এই ওএস ঠিকমতো কাজ করে না।
স্পাইসওয়ার্কের জরিপ সঠিক হলে ২০১৭ সালের মধ্যে ৭৩ শতাংশ ব্যবসায় কাজে উইন্ডোজ ১০ ব্যবহৃত হবে। এ ছাড়া উইন্ডোজ ১০ হবে সবচেয়ে দ্রুত জনপ্রিয়তা পাওয়া মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেম।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top