জেড সিক্স: সিম্ফনির ফ্ল্যাগশিপ ফোন

আজ দেশের বাজারে আনুষ্ঠানিকভাবে ‘জেড সিক্স’ নামের একটি ফ্ল্যাগশিপ স্মার্টফোন উন্মুক্ত করেছে মোবাইল নির্মাতা সিম্ফনি। এই স্মার্টফোনটির রিভিউয়ের জন্য এক সপ্তাহ ব্যবহার করে দেখার সুযোগ হয়েছে। ফোনটির প্রথম যে বৈশিষ্ট্যটি মন কাড়বে তা হচ্ছে এর কাঠামো বা গড়ন। হালকা-পাতলা এই স্মার্টফোনটি ব্যবহারবান্ধব বলে মনে হয়েছে।
বেশ কিছু আকর্ষণীয় ফিচার ছাড়াও এই ফোনটিতে ব্যবহার করা হয়েছে সি এন সি ডায়মন্ড কাটিং টেকনোলজি আর অ্যালুমিনিয়ামের উপাদান যাতে হ্যান্ডসেটটি দেখতে বেশ আকর্ষণীয় মনে হয়। ফ্ল্যাগশিপ এই ফোনটিতে পাঁচ ইঞ্চি মাপের অ্যামোলেড ডিসপ্লে। এই ডিসপ্লের ভিডিওর মান বেশ ভালো। স্মার্টফোনটিতে আছে ‘গরিলা গ্লাস ৩’ প্রযুক্তি, ফলে এতে সহজে দাগ পড়ে না। এর ব্যাক কভারটি অত্যন্ত হালকা হওয়ায় ফোনটিকে যথেষ্ট হালকা মনে হয়। ফোনটির পুরুত্ব ৬ দশমিক ৮৫ মিলিমিটার। অবশ্য, এই ফোনটির সঙ্গে স্যামসাংয়ের এ৭ ফোনটির অনেক মিল পাওয়া যায়।
জেড সিক্স ফোনটির একটি বিশেষ ফিচার হচ্ছে এর ক্যামেরা। স্মার্টফোনটি ছবি তোলার ক্ষেত্রে দারুণ। অটোফোকাস এবং এলইডি ফ্ল্যাশলাইটসহ এর পেছনে ১৩ ও সামনে আট মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে। অবশ্য পেছনের ক্যামেরার চেয়ে সামনের ক্যামেরায় ছবির মান ভালো পাওয়া গেছে। সিম্ফনি কর্তৃপক্ষ বলেছে, এতে উন্নত সেন্সর রয়েছে যাতে ছবি ও ভিডিও খুব ভালোভাবে ধারণ করা যায়। এ ছাড়া রিডাকশন, সেলফ টাইমার ইত্যাদি অপশনের পাশাপাশি জেড সিক্স ক্যামেরাতে ফেস বিউটি মোড, প্যানারমা মোড, মাল্টি অ্যাঙ্গেল ভিউ মোড রয়েছে।
এই ফোনটি অনেক দ্রুতগতির বলে মনে হয়েছে। এতে আছে অক্টাকোর প্রসেসর। ফুল এইচডি ভিডিও ও অ্যাপস চলেছে সাবলীলভাবে। ফোনটির সবচেয়ে ভালো দিক মনে হয়েছে এর সঙ্গে দুই জিবি র্যাম থাকার বিষয়টি। এতে ফোনে দীর্ঘক্ষণ কাজ করা ও নির্বিঘ্নে অ্যাপ চালানো সম্ভব হয়েছে।

ফোনটিতে ফিচার হিসেবে রয়েছে মাল্টি জেসচার, কুইক লক স্ক্রিন, জেসচার অ্যাপ সুবিধাসহ আরও অনেক অপশন।
এই ফোনটিতে সফটওয়্যার হিসেবে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েড কিটক্যাট। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য যা হালনাগাদ সফটওয়্যারের অভিজ্ঞতা দেবে। ওভার দ্য এয়ার বা ওটিএ সুবিধা থাকায় ওয়াই-ফাই বা মোবাইল ডাটা কানেকশনের মাধ্যমে খুব সহজেই এ ফোনের ফার্মওয়্যার ললিপপ সংস্করণে হালনাগাদ করার সুবিধাও রয়েছে।
বাজারে এই ফোনটি ১৪ হাজার ৯৯০ টাকায় বিক্রি হচ্ছে। গোল্ড, গ্রে হোয়াইট এবং হোয়াইট রঙে বাজারে পাওয়া যাচ্ছে এটি।
ফোনটিতে সমর্থন করে দুইটি সিম যার একটি বড় ও একটি মাইক্রো সিম। থ্রিজি ও ওয়াই-ফাই সংযোগে ফোনটি ভালো কাজ করেছে।
এতে আছে ২০৫০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-পলিমার ব্যাটারি। নতুন অবস্থায় গেম খেলা, ওয়াই-ফাই ব্যবহার করে ব্রাউজ করা, কথা বলা সব মিলিয়ে একদিন পর্যন্ত চার্জ থাকতে দেখা গেছে।
এই ফোনটির সঙ্গে অবশ্য হেডসেট, চার্জার দিচ্ছে সিম্ফনি। এ ছাড়াও একটি সুদৃশ্য বক্সে ফোনটির সঙ্গে একটি স্বচ্ছ ব্যাক কাভার ও একটি লেদার কাভার দিচ্ছে সিম্ফনি।

এক নজরে জেড ৬ এর ফিচার
৫ ইঞ্চি অ্যামোলেড স্ক্রিন
কর্নিংয়ের গরিলা গ্লাস ৩
১.৪ গিগাহার্টজ অক্টা কোর প্রসেসর
মালি ৪৫০ জিপিইউ
অ্যান্ড্রয়েড কিটক্যাট
ডুয়াল সিম (একটি বড় ও একটি ছোট)
১৬ জিবি রম ও দুই জিবি র্যাম
পেছনে ১৩ সামনে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা
২০৫০ মিলিঅ্যাম্পিয়ার লিথিয়াম পলিমার ব্যাটারি
থ্রিজি, এজ, ওয়াই-ফাই, ব্লুটুথ ও ওটিজি

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top