স্মার্টফোনের ব্যাটারির আয়ু বাড়াবে নাসার ওয়াইফাই চিপ

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানীরা একটি ওয়াইফাই চিপ উদ্ভাবন করেছেন। এই চিপ ওয়ারলেস ফোন, কম্পিউটার এবং পরিধানযোগ্য প্রযু্ক্তি পণ্যের ব্যাটারি সাশ্রয় করবে। নাসার বিজ্ঞানীরা জানান এই চিপস ব্যবহারে ডিভাইসের ব্যাটারির ১০০ গুনেরও বেশি বিদ্যুৎ সাশ্রয় হবে।
চিপটি উদ্ভাবন করেছেন নাসার দুই বিজ্ঞানী। এদের মধ্যে একজন হলেন অ্যাড্রিয়ান ট্যাং। যিনি ক্যালির্ফোনিয়ার নাসার জেট প্রোপালশন ল্যাবে গবেষক হিসেবে কাজ করেন। অন্যজন হলেন, ম্যাক ফ্র্যাংক চ্যাং। ম্যাক ইউনির্ভাসিটি অব ক্যালির্ফোনিয়া-লস অ্যাঞ্জেলস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।
এই বিজ্ঞানীরা জানান, এই চিপস ওয়াইফাইয় ইন্টারনেট সংযুক্ত ডিভাইসে কাজ করবে। এটি ডিভাইসের ব্যাটারির আয়ু শতগুন বাড়িয়ে দেবে। এটা তার নিজস্ব সিগন্যালের পরিবর্তে একটি কাস্টমাইজড রাউটার থেকে প্রেরিত ধ্রুবক সিগন্যাল ইমপ্রিন্টেডেড করে সংকেত হিসেবে প্রতিফলিত করে।
ট্যাং বলেন, ”আপনি ওয়াইফাই সিগন্যাল ইমপ্রিন্টিং করতে পারেন। এই সিগন্যাল একত্রীভূত করার প্রয়োজন হয় না। এটাতে শক্তির অপচয়ও কম হয়। ট্যাংয়ের মতে নির্দিষ্ট আইসোলেটিং সিগন্যাল প্রতিফলিত হয়ে ফিরে আসে। কারণ, প্রাথমিক সিগন্যালও কক্ষের মধ্যে প্রতিফলিত হয়।
এই বিজ্ঞানী দাবি করেন, এই চিপ ব্যবহারে তথ্য আদান প্রদান দ্রততর হবে। এটির তথ্য আদান-প্রদানের হার ৩৩০ মেগাবাইট। অন্যদিকে এই চিপ ব্যবহারে স্মার্টফোনের মতো ডিভাইসের ব্যাটারির আয়ু বাড়বে ১০০ গুন।
বিজ্ঞানবিষয়ক সংবাদপত্র পপুলার সায়েন্সে সম্প্রতি এ-সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top