অন্ধকারে তোলা মুখচ্ছবি সনাক্তকরণ প্রযুক্তি!

বিজ্ঞানীরা সম্প্রতি মুখচ্ছবি সনাক্তকরণের নতুন একটি পদ্ধতি (ফেইস রিকগনিশন) আবিষ্কার করছেন যা নিরেট অন্ধকারে তোলা ছবির ব্যক্তিকেও সনাক্ত করতে পারে। বর্তমানে প্রচলিত যে ছবি সনাক্তকরণ পদ্ধতি আছে সেটা শুধু সঠিক আলোতে তোলা ছবির ক্ষেত্রে কাজ করে। কিন্তু এই নতুন প্রযুক্তি সেই সীমাবদ্ধতা দূর করেছে।

 

ধারণা করা হচ্ছে, এই প্রযুক্তির মাধ্যমে প্রযুক্তিগত নিরাপত্তা এবং নজরদারিমূলক কাজে বৈপ্লবিক পরিবর্তন আসবে। এই নতুন পদ্ধতি উদ্ভাবন করছেন জার্মানির karlsruhe ইনস্টিটিউট অব টেকনোলজির দুই গবেষক সাকিব সরফরাজ এবং রাইনার স্টিফেলহেগেন। তাদের আবিষ্কৃত প্রযুক্তি অন্ধকারে নেয়া মানুষের মুখের ছবির সাথে সঠিক আলোতে নেওয়া ছবির তুলনা করে বিশ্লেষণ করে।

 

পুরো কাজটি “ডিপ নিউরাল নেটওয়ার্ক সিস্টেম” নামের একটি বিশেষায়িত কম্পিউটার প্রোগ্রামের দ্বারা করা হয় যা মানুষের মস্তিষ্কের কার্যাবলীকে বিশ্লেষণ করতে পারে! গবেষকদ্বয়ের ভাষ্য অনুযায়ী তারা ডিপ নিউরাল নেটওয়ার্ক সিস্টেমের মাধ্যমে তারা ৮২ জন মানুষের ৪৫৮৫ টি ছবি (যা ইনফ্রেরেড এবং দৃশ্যমান আলোতে নেয়া) বিশ্লেষণ করে মাত্র ৩৫ মিলিসেকেন্ডের মধ্যে সেগুলো সনাক্ত করছেন। শতকরা আশি ভাগ ক্ষেত্রে এটি সঠিক ফলাফল দিয়েছে।

এই প্রযুক্তিকে আরও উন্নত করার জন্য তারা নিরন্তর গবেষণা চালিয়ে যাচ্ছেন। সদ্য উদ্ভাবিত এই প্রযুক্তির অপর একটি দুর্বলতা হলো দৃশ্যমান আলোয় নেওয়া ছবির সংখ্যা বেশি হলে এটি ভাল কাজ করে। যেমন দৃশ্যমান আলোয় নেয়া ছবির সংখ্যা একটি হলে এর কার্যক্ষমতা শতকরা ৫৫ ভাগে নেমে আসে। ভাল ফলাফল পাওয়ার জন্য গবেষকদ্বয় বৃহৎ ডাটাবেজ এবং শক্তিশালী নেটওয়ার্ক সিস্টেম ব্যবহারের পরামর্শ দিয়েছেন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top