মার্টফোনের ব্যাটারি দ্বারা ফাঁস হয়ে যাচ্ছে আপনার গোপন তথ্য!

প্রযুক্তির এই যুগে প্রযুক্তি ব্যবহারের বিড়ম্বনাও কিন্তু কম নয়। আপনি নিজেকেই লুকাতে চাইলেও পারবেন কি? আপনার স্মার্টফোনের ব্যাটারি দ্বারা আপনার অজান্তেই হ্যাকারদের হাতে চলে যেতে পারে আপনার সব তথ্য!
সাম্প্রতিককালে ইউরোপের একদল গবেষক এক নিবন্ধে  এমনই তথ্য প্রকাশ করেছেন। ইন্টারনেট নিরাপত্তা বিষয়ক এই গবেষণায় গবেষকদল জানতে পেরেছেন যে এইচটিএমএল৫ যেমন আপনাকে ওয়েব ব্রাউজিংয়ের সুযোগ করে দিচ্ছে তেমনি এর ব্যাটারি স্ট্যাটাস এপিআই ফিচারটি আপনার গোপনীয়তা নষ্ট করছে। আপনার অনুমতি ছাড়াই ব্যাটারির তথ্য এমনকি আপনার অবস্থান প্রকাশ করে দিতে পারে।
নিবন্ধে বলা হয়েছে “ব্যাটারি স্ট্যাটাস এপিআই ব্যবহারকারীর অনুমতি ছাড়াই ডিভাইসের ব্যাটারি সম্পর্কে তথ্য সংগ্রহ করে। যদি কোন স্পাই ওয়েবসাইট কিংবা থার্ড পার্টি স্ক্রীপ আপনার ব্রাউজারে ঘাপটি মেরে থাকে তবে তা সহজেই ব্যাটারি স্ট্যাটাস এপিআইকে ব্যবহার করে হাতিয়ে নিতে পারে আপনার ডিভাইসের সকল তথ্য। এমনকি আপনি এই চৌর্যবৃত্তি সম্পর্কে কিছুই বুঝতে পারবেন না। ”
ব্যাটারি স্ট্যাটাস এপিআই সর্বপ্রথম ২০১২ সালে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব সহযোগে চালু হয়। এর মুল উদ্দেশ্য ছিলো ডিভাইসের ব্যাটারি সম্পর্কে তথ্য সম্পর্কে তথ্য সংগ্রহ করা এবং ওয়েবসাইটগুলিকে স্বয়ংক্রিয়ভাবে এনার্জি সেভিং মুডে নিয়ে যাওয়া। এটি ডিভাইসে কি পরিমাণ ব্যাটারি আছে বা কতক্ষণ চলবে সেই তথ্য নেয়। ব্যাটারি স্ট্যাটাস এপিআই বর্তমানে ফায়ারফক্স, অপেরা এবং গুগল ক্রোমে ব্যবহারযোগ্য। ব্যাটারি সেভ করতে গিয়ে নিজেকেই উন্মুক্ত করে দেয়ার আগে সতর্ক হোন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top