ফোনটি পানিতে পড়ে গেলে

এই বর্ষায় প্রিয় ফোনে কথা বলতে বলতে হাঁটছেন রাজধানীর পথ ধরে। হঠাৎ করেই পাশের খাদে পড়ে গেলো সেটি। আপনার তো মাথায় হাত। এখন কী করবেন ফোনটি রক্ষায়? অনেককে দেখা যায় ফোন পানিতে পড়ে গেলে তা শোকানোর জন্য বিভিন্নভাবে চেষ্টা করেন। অথচ ওই কাজটিই নষ্ট করে দিতে পারে প্রিয় ফোনটি। তাই ফোন রক্ষায় যা যা করবেন-

১. পানিতে ভিজে যাওয়া ফোনটি দ্রুত তুলে সুইচ অফ করে দিন। ভেজা অবস্থায় ফোন অন করার চেষ্টা করবেন না। পানিতে নষ্ট হয়ে যেতে পারে ফোনের সার্কিট।

২. ফোনে হেডফোন বা চার্জার লাগানো থাকলে তা বের করে ফেলুন। ফোনের বাইরের অংশ কাপড় দিয়ে পরিষ্কার করে নিন। ভ্যাকিউম ক্লিনার থাকলে দূরত্ব বজায় রেখে তা পরিষ্কার করার চেষ্টা করুন।

৩. এরপর ফোনটির ব্যাক কভার দ্রুত খুলে ফেলুন। ব্যাটারি এবং সিমকার্ডও বের করে ফেলুন। এবার ফোনের ভেতরের অংশ কাপড় দিয়ে মুছে নিন। ব্যাটারির স্টিকার চেক করুন। বেশির ভাগ ফোনের ব্যাটারির নিচে একটি ছোট স্টিকার থাকে, যা সাধারণত সাদা রঙের হয়। ফোনের ভেতরে পানি চলে গেলে ওই স্টিকারটির রঙ পাল্টে যায়। তা তখন গোলাপী বা লাল দেখায়। যদি কোনো কারণে ব্যাটারির রঙ পাল্টায় তবে সেটি আর ব্যবহার করবেন না।

৪. ফোনে কখনো হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না। এতে গরম হয়ে আপনার প্রিয় ফোনটি নষ্ট হতে পারে। তবে ফোনটি এসির সামনে রাখতে পারেন।

৫. সবচেয়ে ভালো হয় যদি আপনার ফোনটি শুকনো চালের মধ্যে ঢুকিয়ে রেখে দিন। এর ফলে ফোনের ভেতরের পানি দ্রুত শুকিয়ে যাবে। একটি বাটিতে চাল ভরে তার মধ্যে ফোনটি ঢুকিয়ে রাখতে পারেন। এর পর ফোনসহ ওই বাটিটিকে রোদে রেখে দিন। চাল গরম হলে ফোনের ভেতরের পানি দ্রুত শুকিয়ে যাবে। তবে লক্ষ্য রাখবেন, ফোনের অডিও অংশে যেনো চাল ঢুকে না যায়।

৬. সরাসরি সূর্যরশ্মির সংস্পর্শে আসে এমনভাবে কখনোই আপনার ফোনটি শুকাতে দেবেন না। এতে হিতের বিপরীত হতে পারে।

৭. অবশ্যই মনে রাখবেন ২৪ ঘণ্টা আগে পানিতে পড়া ফোনটি অন করবেন না। ২৪ ঘণ্টা পর ফোনটি অন করুন, দেখবেন আপনার প্রিয় ফোনটি যেমন ছিল তেমনই আছে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top