শক্ত মনের মানুষরা স্ট্রেসকে পরাজিত করেন যে ৭ উপায়ে

স্ট্রেসের ধকল সামলাতে পারেন এমন মানুষ নেই বললেই চলে। কিন্তু মানসিকভাবে শক্ত মানুষরা স্ট্রেসকে অন্যভাবে সামলে নেন। তারা সহজে বিপর্যস্ত হয়ে পড়েন না। স্বাস্থ্যগত জটিলতা থাকতে পারে, অর্থনৈতিক সমস্যা হয়তো রয়েছে, পেশাজীবনে টানাপড়েনও তাদের অস্থিরতা বৃদ্ধি করতে পারে। কিন্তু কোনো অবস্থাতেই স্ট্রেসের কারণে তারা ভেঙে পড়েন না। এখানে দেখে নিন ৭টি উপায়ের কথা। এর মাধ্যমে শক্ত মনের মানুষরা স্ট্রেসকে পরাজিত করেন।

১. স্ট্রেসকে জীবনের জন্যে হুমকি নয়, বরং একে জীবনের একটি অংশ বলেই মনে করেন তারা। মনে মনে একটা প্রস্তুতি থাকে তাদের, এটাকে জীবন থেকে হটাতে হবে। স্ট্রেস চলে আসলে তারা এগিয়ে যাওয়ার উপায়ে মন দেন। এতে পরিস্থিতি বদলাতে থাকে এবং ভালো সময়ের উদয় ঘটতে থাকে।

২. সমস্যাকে সঠিক দৃষ্টিভঙ্গিতে দেখেন তারা। কিভাবে কোন ভুলের কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে তা বোঝার চেষ্টায় মনোযোগ দেন তারা। ফলে নেতিবাচক পরিস্থিতি কাঁধে চেপে বসে না এবং আশাবাদী হয়ে ওঠেন তারা।

৩. দৈহিক স্বাস্থ্যের যত্ন নেন তারা। শরীর ভালো না থাকলে মনও ভালো থাকবে না। তা ছাড়া দুর্বলতা ভর করবে। তাই শক্তির ক্ষয় ঘটতে দিতে নারাজ তারা। সুস্বাস্থ্য ধরে রাখা তাদের অন্যতম বৈশিষ্ট্য।

৪. যারা স্ট্রেসকে ভয় করেন তারা এ থেকে বাঁচতে অ্যালকোহল, মাদক বা অন্যান্য উপায় গ্রহণ করেন। কিন্তু মানসিকভাবে শক্তিশালী মানুষরা স্ট্রেসপূর্ণ পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেন। একে সাধারণ পরিস্থিতি বলেই মনে করেন তারা।

৫. তারা যথেষ্ট কৌশলী। স্ট্রেস আসলেই তারা সামাজিক কার্যক্রমের সঙ্গে নিজেকে যুক্ত করার চেষ্টা করেন। কিন্তু দুর্বল মনের মানুষরা বন্ধু-বান্ধব, স্বজন এবং সমাজ থেকে নিজেকে দূরে সরিয়ে নেন।

৬. তারা নিজেদের বাজে পরিস্থিতি শিকার বলে মনে করেন। আর এমন পরিস্থিতির উদয় হতেই পারে। এ ক্ষেত্রে যে ভেঙে পড়তে হবে এমন কোনো কথা নয়। এ থেকে বের হয়ে যাওয়াই তাদের প্রধান উদ্দেশ্য থাকে।

৭. তাদের চিন্তা-ভাবনা পুরোপুরি বাস্তবমুখী। রঙিন কাচের মধ্য দিয়ে তারা বাইরের দুনিয়া দেখার চেষ্টা করেন না। কাজেই জীবনের প্রতিটি পরিস্থিতি তাদের কাছে বাস্তবতা। নিজেকে স্ট্রেসের কাছে অসহায় হতে দেন না তারা।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top