এক ডজন কৌশলে ধরে রাখুন চেহারার যৌবন ও লাবণ্য

খুব সাধারণ কিছু অভ্যাসের কারণে আমাদের চেহারায় ও দেহে পড়তে থাকে বয়সের ছাপ। সাধারণত মধ্যবয়সের আগে আমাদের দেশে বয়স নিয়ে কেউ মাথা ঘামান না। ভাবেন, জীবন তো পড়েই আছে! যদিও সত্য কথাটা হচ্ছে এই যে বয়স ২০ পার করে ফেললেই সচেতন হওয়া উচিত, যদি আপনি ধরে রাখতে চান আপনার যৌবনদীপ্ত চেহারা ও কমনীয় সৌন্দর্যের লাবণ্য। কী করবেন? আজকের ফিচারে জেনে নিন বার্ধক্য রোধ করে রাখার এমন এক ডজন টিপস, যেগুলো চমকে দিতে পারে আপনাকে!

১) অ্যান্টিএজিং শুরু করতে হবে দ্রুত

ত্বকের বার্ধক্য রোধের চেষ্টা শুরুকরতে হবে যতো দ্রুত সম্ভব। সবারই ধারণা বয়সের ত্রিশের কোঠায় পৌঁছালেই কেবল অ্যান্টিএজিঙ্গের জন্য ত্বকের যত্ন করতে হবে? আসলে তা নয়। বরং আরও আগে থেকেই ত্বকের যথেষ্ট যত্ন নেওয়া জরুরী।

২) অ্যান্টিএজিং ব্যবহার করলেও ত্বকের বার্ধক্য আসবেই

ত্বকের যত্ন নেওয়া হলে সহজে ত্বকে বয়সের ছাপ পড়বে না। কিন্তু যতই শরীরের যত্ন নেন না কেন, একটা সময়ে শরীর বুড়িয়ে যাবে। ঠিক তেমনি, বিভিন্ন অ্যান্টিএজিং পণ্য ব্যবহার করলেও একটা সময়ে ত্বক বার্ধক্যের ছাপ পড়বেই। ত্বক ঝুলে পড়বে, রুক্ষ হয়ে যাবে আগের চাইতে, ছোপ ছোপ দাগও পড়তে পারে। এই সমস্যাগুলো আরও বাড়বে আপনি যদি রোদে বেশি সময় থাকেন।

৩) সানস্ক্রিন ব্যবহার না করা আপনার সবচাইতে বড় ভুল

সানস্ক্রিন ব্যবহার করতে ভুলে যান অনেকেই। বলেন এতে সময় বেশি লাগে আর বাইরে যাবার আগে এতো সময় নষ্ট করতে পারবেন না তারা। কিন্তু নিয়মিত দাঁত ব্রাশ করার মতোই সানস্ক্রিন ব্যবহার করাটাকেও একটি অভ্যাসে পরিণত করুন। ত্বকের বার্ধক্যের গতি কমিয়ে আনতে এটি সবচাইতে কার্যকর উপকরণ।

৪) ঘাড়-গলা এবং হাতের যত্ন নিতে ভুলবেন না

অনেক সময়েই দেখা যায়, মুখের ত্বক ঝলমল কছে, লাবণ্য পড়ছে উপচে, অথচ হাত এবং গলার জাচ্ছেতাই অবস্থা। মুখের মতো গোল ও হাতের ওপরেও বয়সের ঝড়ঝাপটা যায়। তাই এসব এলাকারও যত্ন নেওয়া উচিৎ যথাযথ।

৫) পান করার সময়ে ব্যবহার করবেন না স্ট্র

স্ট্র ব্যবহার করে কোমল পানীয় পান করাটা অনেকেরই অভ্যাস। কিন্তু এই কাজটি করার ফলে মুখের চারপাশের ত্বকে বলিরেখা দেখা দিতে পারে অনেক দ্রুত।

৬) ব্যবহার করুন আই ক্রিম

চোখের আশেপাশের ত্বক হলো শরীরের সবচাইতে পাতলা ত্বক। ফলে একে রাখতে হবে যত্নে। বয়স বিশের মাঝামাঝি পৌঁছে গেলে ভালো একটি আই ক্রিম ব্যবহার শুরু করুন যাতে চোখের আশেপাশের ত্বক ভালো থাকে। যেসব সানগ্লাস অতিবেগুনী রশ্মি থেকে সুরক্ষা দেয় সেগুলোও ব্যবহার করতে পারেন।

৭) ব্যবহার করুন অ্যান্টিঅক্সিডেন্ট

মেকআপ ত্বকের ত্রুটি ঢেকে দেয় সত্যি, কিন্তু ভেতর থেকে উজ্জ্বলতা নিয়ে আসতে খাবারে অ্যান্টিঅক্সিডেন্টের জুড়ি নেই। নিয়মিত খাবার অভ্যাস করুন ফল, সিমজাতীয় সবজি এবং ডার্ক চকলেট।

৮) পা ক্রস করে বসবেন না

পায়ের যত্ন নেবার কথা কারোই মনে থাকে না। বার্ধক্যের ছাপ তো পায়ের ওপরেও পড়বে বই কী। এ কারণে পা ক্রস করে বসার অভ্যাসটি পাল্টে ফেলুন। বেশি সময় ধরে দাঁড়িয়ে থাকবার দরকার হলে এক পা থেকে আরেক পায়ে ভার বদল করতে থাকুন।

৯) কোনোভাবেই ধূমপান করবেন না

তারুণ্যে অনেকেই শখ করে ধূমপান করে থাকেন। কিন্তু ত্বকের সৌন্দর্য ধরে রাখতে হলে থাকতে হবে এর থেকে একশো হাত দূরে। এটি ত্বকে রক্ত চলাচলে বাঁধা দেয়। আর প্রতিবার ধূমপানের সাথে সাথে আপনার ঠোঁটের চারপাশে পড়বে বলিরেখা।

১০) ব্রণ খোঁচাখুঁচি করবেন না

ব্রণে যতো হাত দেবেন তত ক্ষতি বেশি হবে। তাই ব্রণ খোঁচানোর অভ্যাস একেবারে বাদ দিন। আর মুখে ব্রণের জেদি দাগ থাকলে তা দূর করার জন্য কথা বলুন ডার্মাটোলজিস্টের সাথে।

১১) থাকুন সক্রিয়

অর্থাৎ ব্যায়ামে অভ্যস্ত হয়ে যান। সারা শরীরে রক্ত চলাচল ভালো হলে ত্বক থাকবে সুস্থ আর আপনাকে দেখেই তা বোঝা যাবে।

১২) হালকা গরম পানিতে গোসল করুন

অনেকে ভীষণ গরম পানিতে গোসল করে থাকেন। কিন্তু এতে ত্বক থেকে হারায় আর্দ্রতা। হালকা গরম পানিতে গোসলের অভ্যাস করুন। শুধু তাই নয়, বয়সের সাথে সাথে চুল কমে যায়। তাই বয়স বাড়ার সাথে সাথে চুল শ্যাম্পু করা কমিয়ে দিন। মাথার ত্বকের প্রাকৃতিক তেল চুলের সাথে মিশে চুলকে ভালো রাখতে সাহায্য করবে এই অভ্যাস।

মূল: Straws Cause Wrinkles and 14 More Skin Tips For Your 20s, POPSUGAR
ফটো ক্রেডিট: glamradar.com

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top