মাকড়সার উপদ্রব থেকে মুক্ত রাখুন ঘর দারুণ কার্যকরী ৪ টি উপায়ে

মাকড়সা খুবই নোংরা একটি প্রাণী। ঘরে একবার বাসা বাধলে এর যন্ত্রণা থেকে খুব সহজে মুক্তি পাওয়া যায় না। খুবই বিরক্তিকর এই প্রাণীটি ঘরের কোণে কোণে জাল বুনে একেবারেই নষ্ট করে দেয় ঘরের সৌন্দর্য। যতোই আপনি জাল পরিষ্কার করুন না কেন আরও বেশী করে জাল বুনে আপনাকে অতিস্ত করে তুলবে মাকড়সা। তাই জাল পরিষ্কার করেই ক্ষান্ত থাকলে চলবে না। দূর করতে হবে মাকড়সার বংশ, তবেই আপনি মুক্তি পাবেন এই যন্ত্রণা থেকে। আজকে চলুন শিখে নেয়া যাক ঘরটাকে মাকড়সার হাত থেকে মুক্ত রাখার খুবই সহজ কিছু কৌশল।

১) লেবু বা কমলার খোসার ব্যবহার

মাকড়সা মূলত লেবু, কমলা ও মালটা ধরণের ফলের গন্ধ সহ্য করতে পারে না। আর সে কারণে এই জাতীয় ফল ঘরে রাখলে সাধারণত মাকড়সা ঘরে উপদ্রব করে না। ঘরের কোণে, বিছানা, বুকসেলভের তাকে এই ফলগুলোর খোসা রেখে দিন। দেখবেন জাল বোনা বাদ দিয়ে মাকড়সা দূর দূর করে পালাবে। আপনিও বাঁচবেন ঝামেলা থেকে।

২) পুদিনা চা ব্যবহার

খুব অবাক হচ্ছেন? অবাক হলেও সত্যি যে পুদিনা চা দিয়ে আপনি খুব সহজে মাকড়সার উপদ্রব থেকে মুক্তি পেতে পারেন। কারণ পুদিনা পাতা এবং পুদিনার চায়ের সুঘ্রাণ মাকড়সা সহ্য করতে পারে না। মাকড়সা পা দিয়ে স্বাদ গ্রহণ করে থাকে। এরা যখন হেঁটে বেড়ায় তখন পায়ে পুদিনা চা পড়লে তার স্বাদ এবং গন্ধ কোনোটাই সহ্য করতে না পেরে পালিয়ে যায়। যে সকল স্থানে মাকড়সার আনাগোনা বেশী সেইসকল স্থানে পুদিনা চা ছিটিয়ে দিন। এতে মাকড়সা আসবে না।

৩) বেকিং সোডার ব্যবহার

বেকিং সোডাও আপনার ঘরকে মাকড়সার কবল থেকে বাঁচাবে খুব সহজেই। বেকিং সোডার কেমিক্যাল কম্পাউন্ড মাকড়সার একেবারেই পছন্দ নয়। ঘরের আশেপাশে জানালা দরোজার চৌকাঠের উপরে ছিটিয়ে দিন ভালো করে। দেখবেন ঘরে মাকড়সার জাল নজরেই পড়বে না আপনার।

৪) হলুদগুঁড়োর ব্যবহার

২/৩ টেবিল চামচ হলুদগুঁড়োর সাথে পরিমাণমতো পানি মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এই পেস্ট মাকড়সার উপদ্রব যেসকল স্থানে হয় সেখানে রেখে দিন। কয়েক মিনিটের মধ্যেই ঘরের সকল মাকড়সা গায়েব হয়ে যাবে। কিছুদিন পরপরই এভাবে হলুদগুঁড়োর পদ্ধতিটি ব্যবহার করুন তাহলে মাকড়সার জাল পরিস্কারের ঝামেলা থেকে মুক্তি পাবেন চিরকালের জন্যই।

সূত্র: homeremedyfind

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top