সুখী ও সফল জীবনের জন্য অবশ্যই দূরে থাকুন এই ১০ রকম ব্যক্তি হতে

আপনার জীবনে যারা আসেন, তাদের সবাইকে আপনার ভালো লাগবে তা ভাবাটা ভুল। অনেকের সাথেই মানিয়ে চলতে হয়, এটাই জীবন। কিন্তু কিছু মানুষ আছে, যাদেরকে এড়িয়ে না চললে কখনোই সুখী হতে পারবেন না আপনি, সফলতার মুখও দেখবেন না। আসুন জেনে নেই কী কী ধরণের মানুষের থেকে দূরে থাকা উচিৎ আপনার।

১) গল্পবাজ

অন্যের জীবনের ব্যাপারে গাল-গল্প করে বেড়ান, ব্যক্তিগত ব্যাপারগুলোকে মুখরচক কাহিনিতে রূপান্তরিত করেন এমন মানুষ আপনারও চেনা আছে, তাই না? এমন মানুষের থেকে দূরে থাকুন। কারণ অন্যের জীবনের কথা শুনতে গেলে আপনার জীবনের সুখ পালাবে। সে সময়টা বরং ভালো কিছু করে কাটাতে পারবেন আপনি।

২) অতি-আবেগী

কিছু মানুষ নিজের আবেগ একেবারেই নিয়ন্ত্রণ করতে পারেন না। হঠাৎ করেই রেগে যান, হঠাৎ করেই কান্নায় ভেঙ্গে পড়েন আবার তেমনি চট করে রেগে যান, চেঁচামেচি করেন তারা। এসব মানুষের আশেপাশে থাকলে উপকারের চাইতে বেশি অপকার হবে আপনার বেশি। তারা এতোই ঝামেলা করবেন যে মনে হবে সব সমস্যার জন্য আপনিই দায়ী। এমন মানুষ থেকে দূরে থাকাই আপনার জন্য ভালো।

৩) ছিঁচকাঁদুনে

অন্যের উপকার করাটা খারাপ না। তেমনি যে মানুষটি সমস্যায় আছে তার পাশে দাঁড়ানোটাও খারাপ না। কিন্তু সব সময় যে মানুষটি কোনো না কোনো সমস্যায় কাতর হয়ে থাকেন, তার সাহায্য করতে গেলে আপনারই বিপদ। সারা জীবনই তার বোঝা টেনে যেতে হবে আপনাকে। তার ভার না নিয়ে বরং তাকে স্বাবলম্বী হতে বলুন এবং নিজের জীবনের দিকে মনোযোগ দিন।

৪) আত্মকেন্দ্রিক

এসব মানুষের কাছাকাছি থেকেও লাভ নেই আপনার। তাদের পাশে থেকেও আপনার মনে হবে আপনি সম্পূর্ণ একা। তাদের মাঝে সমবেদনা বলতে কিছু নেই তাই তাদের উপকার করলেও সেই উপকারের কোনো প্রতিদান আপনি পাবেন না। নিজের উন্নতির জন্য আপনাকে খেলনা হিসেবে ভাবতেই ভালোবাসেন তারা।

৫) ঈর্ষাপরায়ণ

নিজের জীবন যতই ভালো হোক না কেন, এসব মানুষ নিজেরা কখনো সুখি হতে পারেন না এবং অন্যকেও সুখি হতে দেন না। অন্যদের সুখ দেখলে গা জ্বলে এদের। এদের বন্ধু হলে এরা আপনাকেও এমনভাবে চিন্তা করা শেখাবে আর আপনি কখনোই সুখি হতে পারবেন না।

৬) কপট

বন্ধুত্বের ছলে এসব মানুষ আপনার জীবন থেকে কেড়ে নেবে সব সুখ। এদেরকে খুঁজে পাওয়া কঠিন, এদেরকে জীবন থেকে বাদ দেওয়াও কঠিন কারণ তারা আপনার বন্ধুর আসনে বসে থাকে। কিন্তু এদের ছলে ভুললে চলবে না। মনে রাখবেন এরা সব সময়েই নিজেদের উদ্দেশ্য হাসিল করার জন্য আপনাকে ব্যবহার করতে পারে। এদের থেকে ক্ষতি ছাড়া আর কিছুই আশা করতে পারেন না আপনি।

৭) অন্যকে অসুখী করে ফেলেন

বিষাদ মানুষের জীবনেরই অঙ্গ। কিন্তু কিছু মানুষ আছেন যারা এতোই নেতিবাচক, এতোই খারাপ চিন্তা করেন ও নেতিবাচক কথাবার্তা বলেন যে অন্যদের জীবনটাও বিষিয়ে যায় এতে। এসব মানুষের থেকে দূরে থাকাটা খুবই জরুরী।

৮) গোপন উদ্দেশ্য আছে যার

কিছু কিছু মানুষ আছে যারা আপনার কাছে আসেনই কোনো না কোনো গোপন উদ্দেশ্য নিয়ে। এরা অন্যদের দুঃখে খুশি হন, অন্যকে কষ্ট পেতে দেখলে নিজেকে সফল মনে করেন। এরা হয় আপনাকে কষ্ট দেবে, নয়তো আপনার কষ্ট দেখে খুশি হবে, অথবা আপনার ভালোবাসার কোনো কিছু ছিনিয়ে নেবে। এ ছাড়া আপনার প্রতি আর কোনো আগ্রহ নেই তাদের। নিজের জীবনে এসব মানুষকে প্রবেশ করতে দেবেন না মোটেই।

৯) অন্যের ব্যাপারে নাক গলাতে ভালোবাসেন যে

আপনার জীবন আপনার মতো করে চলছে। এর মাঝে উড়ে এসে জুড়ে বস্লো এমন একজন যে কিনা আপনার সবকিছুতে নাক গলাতে ভীষণ ভালোবাসেন। আপনি নীল রঙের জামা পরছেন? আরে এই জামায় তো তোমাকে বিশ্রী লাগছে! বিস্কুট খাচ্ছেন? আরে মোটা হয়ে যাবে তো! পড়াশুনো করছেন? আরে এতো পড়ে কী হবে, বিয়ের চিন্তা করতে হবে না! হ্যাঁ, এই ধরণের মানুষগুলোকে দেখে মনে হতে পারে এরা আপনার ভালো চান, কিন্তু আসলে মোটেই তা নয়। বরং আপনার জীবনকে বিষময় করে দিতে এদের জুড়ি নেই। বাঁচতে হলে এসব মানুষের থেকে দূরে থাকুন।

১০) অহংকারী

অহংকারী মানুষের সাথে থেকে সময় নষ্ট করবেন না একেবারেই। এরা নিজেদেরকে এতোই অসাধারণ মনে করে যে এদের কারণে প্রচুর ঝামেলা তৈরি হয়। আপনার জীবনেও এরা তৈরি করে দিতে পারে সমস্যা। তাই এদেরকে জীবন থেকে ছেঁটে ফেলাই ভালো।

মূল: 10 toxic people you should avoid at all costs, Business Insider
ফটো ক্রেডিট: parthibangowthaman.wordpress.com

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top