জীবনে সফল হতে হলে এই ৬ ধরণের তালিকা থাকা খুবই জরুরী

জীবনে সফলতা কে চান না বলুন? যে যাই করুন না কেন, যে কাজেই নিজের জীবন ধারণ করুন না কেন সকলেই চান সফলতা। জীবনের সকল ইচ্ছা পূরণের জন্য যেমন সফলতা অনেক জরুরী তেমনই সফলতা পেতে কিছু জরুরী তালিকার প্রয়োজন রয়েছে আপনার। প্রতিদিনের এই তালিকাগুলো পূরণের মাধ্যমেই আপনি নিজেকে সফল মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করতে পারবেন।

১) লক্ষ্যের তালিকা

একটি বড় লক্ষ্য সকলেরই থাকে। কিন্তু সেই লক্ষ্যে পৌঁছানোর জন্য কিছু ছোট ছোট লক্ষ্য নির্বাচন করা জরুরী হয়ে দাঁড়ায়। আর এই ছোট ছোট লক্ষ্য পূরণ করার মাঝেই আপনি বড় লক্ষ্যটিতে সফলতা পেতে পারেন। তাই লক্ষ্যের তালিকা কিন্তু আপনার জন্য বেশ জরুরী।

২) কাজের তালিকা

আপনি একদিক থেকে কাজ শুরু করে দিলেই কিন্তু সফলতা আপনার হাতে ধরা দেবে না। আপনাকে তালিকা তৈরি করে নিতে হবে কাজের। কোন কোন কাজ কখন শেষ করলে আপনি সফল হতে পারবেন তার তালিকা অবশ্যই তৈরি করা জরুরী।

৩) খরচের তালিকা

কাজের সফলতা অনেকাংশে আপনার অর্থনৈতিক বিষয়ের উপরেও নির্ভর করে। অনেক সময় কাজে সফলতা সামান্য অর্থের কারণেও আটকে যেতে পারে। তাই আগে থেকে সকল কাজে কতোটা খরচ হতে পারে এবং কতোটা খরচ হয় তার তালিকা আগে থেকেই নির্ধারণ করে রাখতে হবে যাতে কাজের সময় আপনি বাঁধা প্রাপ্ত না হন।

৪) প্রয়োজনীয় জিনিসপত্রের তালিকা

কাজে সফলতা আপনার লক্ষ্য নির্ধারণ, অর্থের সংকুলান এবং সময়ের উপরে নির্ভর করার পাশাপাশি আপনার প্রয়োজনীয় জিনিসপত্রের তালিকাও নির্ধারণ করে নেয়ার প্রয়োজন রয়েছে। আপনার কাজে সফলতার উপরে এর যথেষ্ট প্রভাব রয়েছে। কাজের মাঝে হুট করে কিছুর কমতি হলে নষ্ট হয়ে যেতে পারবে আপনার সকল পরিশ্রম।

৫) নতুন নতুন চিন্তার তালিকা

একটি কাজ নিয়ে পড়ে থাকলেই জীবনে সফলতা আসবে এমন ভাবার কোনো কারণ নেই। কাজের মধ্যে থাকলে তা কি করে আরও উন্নত করা যায় তা নিয়েও চিন্তা করতে হবে এবং চিন্তায় যখনই নতুন কিছু আসবে তখনই তা তালিকাবদ্ধ করা জরুরী। এতে সুবিধা আপনারই। দিনে দিনে নতুনভাবে অনেক কিছু করেই নিজেকে এগিয়ে নিয়ে যেতে পারবেন এই তালিকাবদ্ধ আইডিয়া দিয়ে।

সূত্র: lifehack

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top