স্বাস্থ্যসম্মত উপায়ে মাংস সংরক্ষণ

কোরবানির মাংস বিলানোর পরও নিজেদের জন্য থেকে যায় অনেকখানি। সঠিকভাবে সেই মাংস সংরক্ষণ না করা হলে নষ্ট হয়ে যায় সহজেই। তাই দীর্ঘদিন পর্যন্ত স্বাস্থ্যসম্মতভাবে মাংস সংরক্ষণের বিষয়টি নিশ্চিত করা জরুরি। তাই জেনে নিই কিভাবে মাংস সংরক্ষণ করলে তা অনেক দিন পর্যন্ত স্বাস্থ্যসম্মত থাকবে-

– যে মাংস ফ্রিজে রাখতে চান সেগুলো চর্বি ছড়িয়ে পছন্দের আকারে কেটে নিতে হবে। এবার একবার রান্নার জন্য পরিমান মতো আলাদা প্যাকেট করে ডিপ ফ্রিজে রাখতে হবে।

– প্যাকেট করতে ব্যবহৃত পলিথিন অবশ্যই পরিষ্কার হতে হবে। এক্ষেত্রে সাদা পলিথিন অপেক্ষাকৃত কম ক্ষতিকর।

– বেশিদিন সংরক্ষণ করতে চাইলে হাড়ছাড়া মাংস সংরক্ষণ করা ভালো। নইলে বেশিদিন হাড়সহ মাংস ফ্রিজে থাকলে গন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

– রক্তসহ মাংস কোনোভাবেই ফ্রিজে রাখা যাবে না। মাংসে থাকা তরল রক্ত ভালোমতো ঝরিয়ে তারপর ফ্রিজে রাখার জন্য প্যাকেট করুন।

– ফ্রিজে রাখার আগে মাংস পানি দিয়ে না ধুতে চাইলে ফ্যানের বাতাসে একটু শুকিয়ে নিতে পারেন। মাংস ৩ থেকে ৪ ঘণ্টা বাইরে রেখেও ফ্রিজে সংরক্ষণ করতে পারেন।

– পরিষ্কার করে ধোয়া মাংসে লবণ, ভিনেগার, মসলা মাখিয়ে ফ্রিজে রাখলে স্বাদ অটুট থাকবে। এই মাংস ১৮ থেকে ২২ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় রাখা ভালো।

– কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে চর্বিমুক্ত মাংস অনেকেই চান। সেজন্য জ্বাল দিয়ে মাংস ঠাণ্ডা করতে হবে। মাংসের ওপরে ওঠা চর্বির আস্তর চামচ দিয়ে উঠিয়ে ফেলে দিন। এবার সেই মাংস ফ্রিজে সংরক্ষণ করুন।

– ফ্রিজে সব মাংস সংরক্ষণ করা সম্ভব না হলে হলুদ লবণ মিশিয়ে জ্বাল দিয়ে বাইরেও সংরক্ষণ করতে পারেন। এ ক্ষেত্রে আপনাকে দুবেলা মাংস জ্বাল দিতে হবে। তারপর ঠাণ্ডা করে ঢেকে রাখুন।

– রোদে শুকিয়েও মাংস সংরক্ষণ করা যায়। তবে রোদ বৃষ্টির এই আবহাওয়ায় সে চেষ্টা করতে গেলে হয়তো পুরো মাংসটাই পচে যেতে পারে।

উপরোক্ত পদ্ধতিতে মাংস সংরক্ষণ করলে আপনি তা পরবর্তী কয়েকমাস পর্যন্ত রেখে খেতে পারবেন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top