যেসব কাজে কখনোই ব্যবহার করবেন না ভিনেগার!

খাওয়া ছাড়াও ঘরদোর থেকে পিঁপড়ার উপদ্রব কমাতে, নানা ধরণের জিনিসপত্র ভালো করে পরিষ্কার করতে, এমনকি নখকে ফাঙ্গাসের আক্রমণ হতে রক্ষা পেতে ব্যবহার করা হয় ভিনেগার। রান্নার কাজেও ভিনেগারের জনিপ্রিয়তা অনেক। কিন্তু কিছু কাজে ভিনেগার অনেকেই ব্যবহার করে থাকেন যা একেবারেই উচিত নয়। বরং এই সকল কাজে ভিনেগার ব্যবহার করলে জিনিসটিই নষ্ট হওয়ার ভয় থাকে। তাই এই কাজগুলোতে ভিনেগার ব্যবহার একেবারে এড়িয়ে চলুন।

১) মার্বেল বা পাথরের জিনিস পরিষ্কার করবেন না

অনেকেই শুনে থাকবেন ঘরের মেঝে বা বাথরুমের টাইলস ভিনেগার দিয়ে পরিষ্কার করলে ভালো হয় এবং পিঁপড়া ধরণের পোকামাকড়ের হাত থেকে রেহাই পাওয়া যায়। কিন্তু টাইলস বা মোজাইকের মেঝে ভিনেগার দিয়ে পরিষ্কার করা সম্ভব কিন্তু মার্বেল না পাথরের মেঝেতে কখনো ভিনেগার ব্যবহার করতে যাবেন না এতে মার্বেল এবং পাথরের ভঙ্গুরতা বৃদ্ধি হয়।

২) মোবাইল ও ল্যাপটপের স্ক্রিনে লাগাবেন না

অনেকের ধারণা ভিনেগার দিয়ে মোবাইল বা ল্যাপটপের স্ক্রিন ভালো পরিষ্কার করা সম্ভব। কিন্তু এইসকল প্রযুক্তিগত জিনিসের স্ক্রিনে ওলেফোবিক কোটিংয়ের পাতলা আবরণ দেয়া থাকে যার ফলে স্ক্রিনে আঙুলের ছাপ ও দাগ বসে না। এই আবরণটি ভিনেগারের অ্যাসিডিটি নষ্ট করে দেয়। সুতরাং ভুলেও মোবাইল ফোন, নোট প্যাড ও ল্যাপটপে ভিনেগার ব্যবহার করবেন না।

৩) লোহা এবং অ্যালুমিনিয়ামের পাত্র পরিষ্কারে লাগাবেন না

ভিনেগার দিয়ে হাড়ি পাতিল প্যান ভালো পরিষ্কার হয় বলেই সব কিছুতে ভিনেগার দিতে যাবেন না। কারণ ভিনেগারের অ্যাসিডিক উপাদান লোহা এবং অ্যালুমিনিয়ামের সাথে বিক্রিয়া করে তা নষ্ট করে দেয়। স্টেইনলেস স্টিল এবং এনামেল করা লোহার জিনিসে ব্যবহার করতে পারেন।

৪) ব্লিচের সাথে মেশাবেন না

ব্লিচ এবং ভিনেগার দুটিই অ্যাসিডিক উপাদানে তৈরি। ভালো করে জিনিসপত্র পরিস্কারের আশায় এই দুটি জিনিস একসাথে মেশাতে যাবেন না ভুলেও। কারণ এই দুই অ্যাসিড মিলে অনেক শক্তিশালী অ্যাসিডিক উপাদান তৈরি হয়ে যায় যা ক্লোরিন গ্যাস উৎপন্ন করে। এতে আপনি মারাও পড়তে পারেন। সুতরাং খুব সাবধান।

৫) সরাসরি গাছে দেবেন না

ভিনেগার গাছের পোকামাকড় তাড়াতে খুবই কার্যকরী। কিন্তু তাই বলে সরাসরি ভিনেগার স্প্রে করে ফেলবেন না যেনো। কারণ এতে গাছ মরে যায়। পানির সাথে মিশিয়ে পাতলা করে তবেই স্প্রে করে নিতে পারেন।
সূত্র: care2.

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top