গরমেও সুগন্ধি দীর্ঘসময় ধরে রাখুন সহজ কিছু কৌশলে !

সৌন্দর্য সচেতনরা প্রায়শই সাজের অংশ হিসেবে বিভিন্ন ব্র্যান্ডের সুগন্ধি ব্যবহার করে থাকেন। ঘামের গন্ধ দূর করা ছাড়াও সকলের সামনে নিজের ব্যক্তিত্ব তুলে ধরতে ব্যবহৃত হয়ে থাকে পারফিউম বা সুগন্ধি।

তবে বহু নামীদামী ব্র্যান্ডের সুগন্ধিও ব্যবহারের কিছুক্ষণ পর কিছুটা হালকা হয়ে যায়। সহজ কিছু কৌশল অনুসরণ করলেই সুগন্ধ দীর্ঘসময় স্থায়ী করা যায়।

আসুন জেনে নিই সেই উপায়গুলো।

গোসলের পর সুগন্ধি ব্যবহার

কুসুম গরম পানি দিয়ে গোসলের পরপরই সুগন্ধি ব্যবহারে তা বেশ কিছুসময় স্থায়ী হবে। কারণ গরম ভাপে ত্বকের রোমকূপ খুলে যায়, তাই ওই সময় সুগন্ধি স্প্রে করা হলে তা ত্বকে দীর্ঘসময় স্থায়ী হয়।

শরীরে নিচের অংশ পারফিউম ব্যবহার

সাধারণত গলায়, বাহুমূল, বুক ইত্যাদি শরীরের উপরের অংশেই আমরা সুগন্ধি বেশি ব্যবহার করে থাকি। তবে শরীরের নিচের অংশেও সুগন্ধি ব্যবহার করা উচিত। যেমন, পায়ের গোড়ালি, হাঁটুর পিছনে এসব অংশে সুগন্ধি ব্যবহারে তা বেশ কিছু সময় স্থায়ী হবে।

অনেকেই পারফিউম স্প্রে করার পর ওই অংশ ঘষে থাকেন। যা একেবারেই উচিত নয়। কারণ এতে পারফিউমের সুগন্ধ হালকা হয়ে যায়।

চুলে সুগন্ধি ব্যবহার

শুনতে অবাক শোনালেও সত্যি যে, চুল দীর্ঘ সময় সুনন্ধি ধরে রাখতে পারে। তাছাড়া কিছু পারফিউমে থাকা অ্যালকোহল ত্বকের ক্ষতি করে থাকে। যা চুলের ক্ষেত্রে অতটা ক্ষতিকর নয়। চিরুনিতে খানিকটা সুগন্ধি স্প্রে করে চুল আঁচড়ালেই সুগন্ধ থাকবে অনেকটা সময়।

পারফিউম ঝাঁকানো উচিত নয়

মাস্কারা, আইলাইনার, নেইল পলিশ ইত্যাদি প্রসাধনীর মতো অনেকেই ব্যবহারের আগে পারফিউম ঝাঁকিয়ে থাকেন। এতে পারফিউমের মধ্যে বাতাস মিশে যাওয়ার সম্ভাবনা থাকে এবং ফলে সুগন্ধ দ্রুত ম্লান হয়ে যায়।

এক্ষেত্রে বলে রাখা দরকার, বডি স্প্রে ঝাঁকিয়ে নিলে ভালো কাজ হয়।

উষ্ণ ত্বকে পারফিউম ব্যবহার

শীতল ও শুষ্ক ত্বকে সুগন্ধ বেশি সময় স্থায়ী হয় না। তাই পারফিউমের সুগন্ধ দীর্ঘ সময় স্থায়ী করতে শরীরের যে অংশে পারফিউম স্প্রে করা হবে সেখানে সামান্য পেট্রোলিয়াম জেলি বা তেল ঘষে এরপর পারফিউম স্প্রে করা হতে তা দীর্ঘ সময় স্থায়ী হবে।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top