সব সময় নতুন চাকরির সন্ধান করবেন যে ৫ কারণে

আপনার চাকরি নিয়ে আপনি সন্তুষ্ট, এটি খুবই ভালো একটি বিষয়। কিন্তু এর মানে এটি নয় যে সব সময় এক চাকরিতেই থাকতে হবে। আপনি জানেন না, আপনার ভবিষ্যৎ উন্নতির সম্ভাবনা কতটা বিস্তৃত। নতুন চাকরিতে হয়তো আপনার এমন উন্নতি হতে পারে, যা এত দিন কল্পনা করেননি। এ লেখায় থাকছে নতুন চাকরির সন্ধান চালিয়ে যাওয়ার পাঁচটি কারণ।
১. আনুগত্য বেতন বাড়ায় না
বহু বছর ধরে আপনি একটি প্রতিষ্ঠানে অনুগত থাকতে পারেন। এতে আপনার সুনাম যেমন বাড়বে তেমনি অবসরের সময়েও বাহ্বা পাবেন। বাস্তবে দেখা যায়, দীর্ঘদিন ধরে একটি পদ আঁকড়ে থাকা প্রায়ই সে ব্যক্তির পেশাগত জীবনে ক্ষতির কারণ হয়। পাশাপাশি এতে আর্থিক সুবিধাদি অন্যের তুলনায় কম পাওয়ার আশঙ্কা থাকে।
সব সময় নতুন চাকরির সন্ধান করবেন যে ৫ কারণে

২. পরিস্থিতি পাল্টাতে পারে
কর্মস্থলে আপনার নিশ্চিন্ত অবস্থা রাতারাতি পাল্টে যেতে পারে। দীর্ঘদিন ধরে নিষ্ঠার সঙ্গে একটি পদে কাজ করে যাওয়ার পরও আপনার অবমূল্যায়ন হতে পারে। নতুন কোনো বস আসতে পারেন যিনি আপনাকে অযোগ্য মনে করতে পারেন। আপনার প্রতিষ্ঠানের মালিকানা বদল হতে পারে এবং নতুন মালিক কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিতে পারেন। এ ছাড়া পরিবর্তিত পরিস্থিতিতে আপনার পদটির প্রয়োজনীয়তা নাও থাকতে পারে। এ ক্ষেত্রে প্রতিনিয়ত নতুন নতুন প্রতিষ্ঠানে চাকরির সন্ধান করা হলে আপনি এ ধরনের বিপদ সামলাতে পারবেন দ্রুত কোনো নতুন প্রতিষ্ঠানে জয়েন করে।
৩. উন্নতির সুযোগ
বর্তমানে একটি চাকরিতে বহাল থাকা অবস্থায় নতুন কোনো চাকরিতে আপনি নিশ্চয়ই নিচের পদে যাবেন না। বর্তমানে যে পদে আছেন এর চেয়ে বড় কোনো পদেই আপনি যাবেন। আর তাই নতুন চাকরি মানে আপনার উচ্চ পদ ও উচ্চ বেতনের সুযোগ।
সব সময় নতুন চাকরির সন্ধান করবেন যে ৫ কারণে


৪. মূল্যবান যোগাযোগ
চাকরি জীবনে আপনি যদি সব সময় নতুন কোনো চাকরির সন্ধান করেন তাহলে তা আপনার নতুন নতুন ব্যক্তির সঙ্গে যোগাযোগ ঘটিয়ে দেবে। আর নিজের যোগাযোগগুলো সচল রাখলে উন্নতির সোপান খুলে যেতে পারে যেকোনো সময়।
৫. চাহিদা ও প্রাপ্তির সমন্বয়
নিয়মিত চাকরি অনুসন্ধানের ফলে আপনার কেমন ধরনের চাকরির চাহিদা রয়েছে তার সঙ্গে বাস্তবতার তুলনা করা সহজ হবে। এতে আপনার নিজের যোগ্যতা ও অভিজ্ঞতার সঙ্গে মিল রেখে পছন্দনীয় চাকরি বাছতে পারবেন। পাশাপাশি আপনার মনে অবাস্তব পেশার ধারণা থাকলে তাও দূর করা সহজ হবে।
–ফোর্বস অবলম্বনে ওমর শরীফ পল্লব

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top