কাঠের বাসনকোসন নতুনের মত রাখুন সহজ কয়েকটি উপায়ে

আমরা অনেকেই রান্নার কাজে কাঠের জিনিসপত্র ব্যবহার করে থাকি। কাঠের জিনিসপত্র ব্যবহার করা যেমন নান্দনিক, তেমনি স্বাস্থ্যকর। তবে এই কাঠের জিনিস পত্র পরিষ্কার করা কিছুটা ভিন্ন। ঠিকভাবে পরিষ্কার করা না হলে এতে রান্নার গন্ধ থেকে যেতে পারে। আবার কাঠের রংও নষ্ট হয়ে যেতে পারে। কাঠের জিনিস পত্র নতুনের মত রাখার কিছু কৌশল জেনে নিন।

১। লেবু

প্রায় সব বাসাতে যে উপাদানটি থাকে তা হল লেবু। এই লেবু দিয়ে কাঠের চামচ, থালা বাসন ভাল ভাবে পরিষ্কার করা যায়। গরম পানির মধ্যে লেবুর রস মিশিয়ে নিন। এই গরম পানির মধ্যে কাঠের তৈরি জিনিসপত্র ১৫ মিনিট ভিজিয়ে রাখুন।  যদি পানি ঠান্ডা হয়ে যায় তবে এতে আবার গরম পানি মিশিয়ে নিন। ১৫ মিনিট পর দেখবেন সব দাগ উধাও হয়ে গেছে।

২। ভিনেগার

একটি বাটিতে এক গ্লাস ভিনেগার নিন এবং এতে এক টেবিল চামচ মধু মেশান। একটি সুতির কাপড় এতে ভিজিয়ে পানি ঝরিয়ে কাঠের থালা বাসন মুছে ফেলুন। শুকানো পর্যন্ত অপেক্ষা করুন।

৩। লবণ

কাঠের জিনিস পত্র নতুনের মত করে তুলতে লবণের জুড়ি নেই। গরম পানির মধ্যে লবণ মিশিয়ে কাঠের জিনিসপত্র পাঁচ মিনিট সেদ্ধ করুন। তারপর পানি থেকে তুলে তোয়ালে দিয়ে ভালো করে মুছে সূর্যের আলোতে শুকিয়ে নিন। এতে  কাঠের জিনিসপত্র অনেকদিন ভালো থাকবে।

৪। বেকিং সোডা

বেকিং সোডা এবং লেবুর রস দিয়ে প্যাক তৈরি করে নিন। কাঠের আসবাবগুলোতে এই মিশ্রণ মেখে ১৫ মিনিট রোদে শুকাতে দিন। তারপর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে কাঠের চামচ বা জিনিসপত্রে কোন দাগ থাকলে তা উঠে যাবে।

৫। গরম পানি

যোকোন প্রকার আঠালও দাগ, তেল চিটচিট দাগ উঠাতে গরম পানি অনেক কার্যকরী। রান্নার পর কাঠের জিনিসপত্রগুলো গরম পানি দিয়ে পরিষ্কার করে নিবেন। এভাবে পরিষ্কার করলে কাঠের জিনিসপত্র সহজে নষ্ট হবে না।

ফটো সোর্স: www.furnishburnish.com

তথ্য সূত্র:

Tips To Clean Wooden Kitchen Utensils- boldsky.com

Happy Kitchen: Caring for Wooden Utensils- thekitchn.com

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top