৪টি সহজ কৌশলে রান্নাঘরের সিঙ্কটি করে তুলুন নতুনের মত

রান্নাঘরের সবচেয়ে বেশি যে জায়গাটি ময়লা হয় তা হল সিঙ্ক। থালা বাটি থেকে শুরু করে মাছ, সবজিও ধোয়া হয়ে থাকে এই সিঙ্ক এ। সিঙ্কে একবার যদি দাগ হয় তবে তা সহজে যেতে উঠতে চায় না। এমনকি সিঙ্কের উজ্জ্বলতা কমতে থাকে। দামী দামী ডিটারজেন্ট ব্যবহার করেও সিঙ্কের উজ্জ্বলতা ধরে রাখে যায় না, এর দাগ ওঠানোও কঠিন হয়ে পড়ে। অথচ সিঙ্কের দাগ উঠিয়ে নতুনের মত করে তোলা সম্ভব ঘরোয়া কিছু উপায়ে। আসুন তাহলে জেনে নেয়া যাক সেই জাদুকরী উপায় গুলো।

১। বেকিং সোডা এবং পানি

বেকিং সোডা এবং পানি দিয়ে পেষ্ট তৈরি করে নিন। এবার এই পেষ্টটি সম্পূর্ণ সিঙ্কে লাগান এবং ভাল করে ঘষুন। কিছুক্ষণ পর পানি দিয়ে পরিষ্কার করে ফেলুন। এরপর একটি সূতির কাপড় দিয়ে সিঙ্কটি মুছে ফেলুন। যেকোন প্রকারের আঁচড়ের দাগ থাকলে উঠে যাবে। আর তার সাথে সিঙ্ক হয়ে উঠবে নতুনের মত।

২। সোডার ব্যবহার

পানির ফোঁটা ফোঁটা দাগ দূর করতে সোডার জুড়ি নেই। এক বোতল সোডা সিঙ্কে ঢালুন। কিছুক্ষণ পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সোডা সিঙ্কের দাগ দূর করে সিঙ্ককে নতুনের মত করে ফেলে।

৩। অলিভ অয়েল

ত্বক ও চুলের যত্নের পাশাপাশি অলিভ অয়েল আপনার সিঙ্কটিকেও পরিষ্কার করতে সাহায্য করবে। একটি পেপার টাওয়েলে কিছু অলিভ অয়েল নিন। এবার এটি দিয়ে সিঙ্কটি মুছে ফেলুন। প্রতিদিন কাজের শেষে এটি করুন। এটি আপনার সিঙ্ককে অনেক দিন যাবত পরিষ্কার রাখবে।

৪। ভিনেগার

স্টেইনলেস স্টীলের সিঙ্কের পানির দাগ দূর করতে ভিনেগার অনেক বেশি কার্যকরী। শুধু পানির দাগ নয় যেকোন প্রকার আঁচড়ের দাগও এটি দূর করে থাকে। একটি কাপড়ে ভিনেগার লাগান তারপর সেটি দিয়ে সিঙ্কটি মুছে নিন। আর দেখুন সিঙ্কটি কেমন নতুনের মত হয়ে গেছে।

 

তথ্যসূত্র

Easy Tips For Shiny Sink- boldsky.com

Cleaning Tips for Stainless Steel Sinks- housecleaningcentral.com

 

ফটো ক্রেডিটঃ www.topinspired.com

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top