এক মিনিটে ঘুমিয়ে পড়তে ব্যবহার করুন এই কৌশলটি

ঘুম না হওয়ার সমস্যা যাদের আছে তারাই এর কষ্টটা উপলব্ধি করতে পারেন। অনেকেই অনেক ভাবে ঘুমানোর চেষ্টা করে থাকেন। কুসুম গরম পানিতে গোসল করা, ঘুমানোর আগে কুসুম গরম দুধ খাওয়া, মনে মনে ভেড়া বা সংখ্যা গননা করার মত কাজও করে থাকেন। কিন্তু অনেক সময়েই দেখা যায় পদ্ধতি গুলো কাজ করে না। ঘণ্টার পর ঘণ্টা শুয়ে থেকে এপাশ ওপাশ করার পরও ঘুম না আসার মত কষ্টকর ও হতাশা জনক ব্যাপার হয়তো আর কিছু হতে পারে না। যা একটা মানসিক যুদ্ধে পরিনত হয় ফলশ্রুতিতে ইনসমোনিয়া দেখা দিতে পারে। তাই এসব সমস্যা থেকে মুক্তি পেতে হার্ভার্ড এর একজন বিশিষ্ট চিকিৎসক Dr. Andrew Weil এর একটি পরামর্শ কাজে লাগিয়ে দেখতে পারেন সেটা হচ্ছে “সঠিক ভাবে নিঃশ্বাস নিন”। যার ফলে এক মিনিটে ঘুমিয়ে পড়া সম্ভব। চলুন তাহলে প্রক্রিয়াটি জেনে নেই- এই প্রক্রিয়াটি তাদের জন্যই যাদের ঘুম আসার অপেক্ষায় রাত প্রায় শেষ হয়ে যায়। Dr. Andrew Weil প্রবর্তিত কৌশলটি ৪-৭-৮ কৌশল নামে পরিচিত। খুবই সহজ একটি প্রক্রিয়া। কয়েকটি ধাপ অনুসরণ করলেই হয়। সেই ধাপগুলো নিচে উল্লেখ করা হলো-

১) ৪ সেকেন্ড নিঃশ্বাস নিন।

২) ৭ সেকেন্ড নিঃশ্বাস ধরে রাখুন।

৩) ৮ সেকেন্ড নিঃশ্বাস ছাড়ুন। লক্ষ্য করুন এই প্রক্রিয়াটিতে ৪ সেকেন্ড, ৭ সেকেন্ড এবং ৮ সেকেন্ড সময় ধরে সঠিকভাবে শ্বাসপ্রশ্বাস নেয়া হয়েছে। তাই এই প্রক্রিয়াকে ৪-৭-৮ কৌশল বলা হয়ে থাকে। এবার ৮ সেকেন্ড নিঃশ্বাস ছাড়ার পর আবার ৪ সেকেন্ডের জন্য নিঃশ্বাস নিন।

আগের প্রক্রিয়াতে আবার করুন। ঠিক এইভাবে ৩ বার করুন। এই প্রক্রিয়াটি ৩ বার করতে ৫৭ সেকেন্ড সময় লাগবে এবং এরপরই আপনি ঘুম ঘুম ভাব অনুভব করবেন। ৪-৭-৮ কৌশলটি কেন কার্যকরী- হয়তো অবাক হতে পারেন নিতান্ত সাধারণ এবং কোনো রকম কষ্টকর কাজ ছাড়াই এই প্রক্রিয়াটি কিভাবে কাজ করে। এই প্রক্রিয়াটির সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হচ্ছে দ্বিতীয়টি।

কারন এই ধাপে নিঃশ্বাস ৭ সেকেন্ডের জন্য ধরে রাখা হয়। একটি গভীর শ্বাস নেয়ার পর এই ধাপে ফুসফুস অক্সিজেন দ্বারা পূর্ণ থাকে এই সময়টা। এর ফলে সারা দেহে অক্সিজেন প্রবাহিত হয় যা দেহকে শিথিল করতে সাহায্য করে। এটি মানসিক চাপ ও হতাশা দূর করতে সাহায্য করে। এইজন্যই Dr. Weil উদ্বেগ কমাতে এই প্রক্রিয়াটির পরামর্শ দিয়েছেন। শ্বাস প্রশ্বাসের কৌশল ঐতিহ্যগত চিকিৎসার একটি অংশ এবং এখন এটির সাহায্যে খুব দ্রুত ঘুমিয়ে পড়ার কৌশলও আবিষ্কৃত হলো। তাহলে আর দেরি কেন আজ রাত থেকেই শুরু করুন প্রক্রিয়াটি যা আপনাকে স্বপ্নের জগতে নিয়ে যাবে খুব দ্রুত।

লেখিকা শওকত আরা সাঈদা(লোপা)

জনস্বাস্থ্য পুষ্টিবিদ এক্স ডায়েটিশিয়ান,

পারসোনা হেল্‌থ খাদ্য ও পুষ্টিবিজ্ঞান(স্নাতকোত্তর)(এমপিএইচ) মেলাক্কা সিটি, মালয়েশিয়া।

তথ্যসূত্র: How to fall asleep in 60 seconds flat, stethnews ফটো ক্রেডিট: essentialhealth.com

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top