গৃহস্থালি কাজেই ক্ষয় করুন ক্যালোরি

ফিট থাকতে শারীরিক কার্যক্রমের কোনো বিকল্প নেই। এছাড়া যদি ওজন কমাতে চান সেক্ষেত্রেও ব্যায়ামের প্রয়োজন রয়েছে। যত কঠিন ডায়েটই অনুসরণ করেন সেটা ধরে রাখতে বা ওজন কমাতে শারীরিক ব্যায়াম অবশ্যই করতে হয়। কিন্তু অনেকেরই এই কাজটিতে থাকে অনীহা। কিন্তু ওজন কমাতে ক্যালরি বার্ন করা যেহেতু জরুরি তাই গৃহস্থালির কিছু কাজ করার মাধ্যমে চাইলে সেটা করে ফেলতে পারেন। সাধারণ কিছু গৃহস্থালির কাজের মাধ্যমেই ক্যালরি বার্ন করা সম্ভব। কারন আমাদের পূর্বসূরীরা এসব কাজ করার মাধ্যমেই ফিট থাকতো। তাদের কোনো অতিরিক্ত শারীরিক ব্যায়াম বা জিমে যাওয়ার প্রয়োজন হতো না।

প্রতিদিনের গৃহস্থালির কাজ গুলো যদি নিজে করা সম্ভব হয় তাহলে অবশ্যই শারীরিক ভাবে সুন্দর আকৃতিতে থাকা সম্ভব। যদিও ব্যাপারগুলো শুনতে ভালো লাগবে না তবে যদি সেগুলো করে অভ্যাস হয়ে যায় তখন আর খারাপ লাগার কথা না। এছাড়া আজকাল কাজের মানুষের চাহিদা এবং প্রাপ্যতাও একটা বিরাট ব্যাপার।

যেসব গৃহস্থালির কাজগুলো ক্যালরি বার্ন করতে সাহায্য করে এখানে সেগুলো উল্লেখ করা হলো-

বাগান করা

যদিও অনেকেরই জায়গার অভাবে শখ থাকলেও পারেনা কিন্তু যাদেরই সুযোগ থাকে তারা এটা করতে পারেন। বালতিতে পানি টেনে নিয়ে গাছে পানি দেয়া, মাটি খুঁড়া এসব কাজ দেহের রক্ত সঞ্চালনকে বাড়ায় এবং শারীরিক নড়াচড়া বৃদ্ধি পায়।

প্লেটবাটি ধোয়া

প্লেট বাটি এবং হাড়ি পাতিল ধোয়া শরীরকে নড়াচড়া করতে সাহায্য করে। তাই কাজের মানুষের উপর বা ডিস ওয়াসারের উপর ভরসা না করে নিজেই ধুয়ে ফেলুন। আপনার নিজের শারীরিক সুস্থতার প্রয়োজনেই সেটা করুন।

ঘর মোছা

শরীরের পেশীর শিথিলতা আনতে ঘর মোছা বেশ ভালো উপকার করে। তাই চেষ্টা করুন প্রতিদিন এটি নিজে করতে।

জানালা মোছা

যখন আপনি নিখুঁত ভাবে জানালার প্রতিটি অংশ কাপড় দিয়ে  মুছবেন তখন নিশ্চিত ভাবেই আপনার অনেকটা ক্যালরি বার্ন হবেই।

পোষা প্রানীর সাথে দৌড়ান

যদিও এটা সবার জন্য প্রযোজ্য না।তবে যাদের পোষা কুকুর থাকে, তারা সাথে নিয়ে পার্কে বা খোলা জায়গায় দৌড়াতে পারেন ২০ মিনিট। এতে করে আপনার অনেকখানি ক্যালরি বার্ন হবে।

বালতিতে পানি উঠানো

ঘর মুছতে বা অন্য কিছু পরিস্কার করতে বালতিতে পানি ভরে নিয়ে আসুন। এতে পানি ভরা বালতি টানার ফলে আপনার ক্যালরি অতিরিক্ত বার্ন হবে। এছাড়া বাগানের গাছে পানি দিতে পাইপ ব্যাবহার না করে বালতি ভরে পানি নিয়ে গাছে পানি দিন। এতে করে ডাম্বেল দিয়ে ব্যায়াম করার মত কাজ হবে।

ঘর গুছানো

যখন আপনি ঘণ্টা খানেক সময় নিয়ে ঘর ঘুছাবেন বা আসবাব ঠিক করবেন তখন আপনার ঘর হয়ে উঠবে ঝকঝকে এবং গুছানো একই সাথে আপনার নিজেরও ব্যায়াম হবে।

হেঁটে বাজারে যান

গাড়ি বা রিক্সা ব্যবহার না করে চেষ্টা করুন হেঁটে গিয়ে বাজার করতে এবং বাজার খুব বেশি না হলে সেই বাজার হাতে নিয়ে হেঁটেই বাসায় আসুন। এর ফলে কিছুটা কষ্টের মাধ্যমে আপনার বেশ অনেকটা ব্যায়াম হয়ে যাবে।

সিঁড়ি ব্যবহার করুন

বাসার বা অন্য কোথাও গেলে লিফট বা এস্কেলেটর ব্যবহার না করে চেষ্টা করুন সিঁড়ি ব্যবহার করতে। সিঁড়ি উঠা নামায় প্রচুর ক্যালরি বার্ন হয়।

কাপড় ধোয়া

ওয়াসিং মেশিন বা কাজের মানুষকে দিয়ে কাপড় না ধুয়ে চেষ্টা করুন নিজের কাপড় নিজে ধুয়ে ফেলতে। এটা নিয়মিত করলে আপনার অনেক ক্যালরি বার্ন তো হবেই সেই সাথে নিজের ধোয়া কাপড় পড়ে একটা অন্যরকম পরিতৃপ্তি পাবেন। কাপড় গুলো ও ভালো থাকবে।

এক কাজের সাথে অন্য কাজ করুন

অনেকেই টিভি দেখতে দেখতে খাবার খান। এটা খুবই বাজে একটা অভ্যাস। এক্ষেত্রে টিভি দেখতে দেখতে বাসা গোছানোর কাজটা করে ফেলতে পারেন।

লেখিকা

শওকত আরা সাঈদা(লোপা)

জনস্বাস্থ্য পুষ্টিবিদ

এক্স ডায়েটিশিয়ান,পারসোনা হেল্‌থ

খাদ্য ও পুষ্টিবিজ্ঞান(স্নাতকোত্তর)(এমপিএইচ)

মেলাক্কা সিটি, মালয়েশিয়া।

 

ফটো ক্রেডিট: www.stgeorgewindowwashing.com

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top