পেঁয়াজের যেসব গুণের কথা এখনো আপনার অজানা!

পেঁয়াজ আমাদের বাঙালি রান্নার একটি বড় অংশ জুড়ে রয়েছে। মশলা হিসেবে খাবারের স্বাদ আরো একটু বাড়িয়ে দিতে এর কোনরকম জুড়ি নেই। কিন্তু শুধু রান্না নয়, পেঁয়াজ জিনিসটার রয়েছে দৈনন্দিন জীবনের ঘর-গেরস্থালির টুকিটাকি কাজেও সাহায্য করতে পারার মতন যথেষ্ট গুণ যেগুলোর কথা আমাদের দেশের অধিকাংশ মানুষই জানেননা। আসুন জেনে নিই পেঁয়াজের এমনই অজানা কিছু গুনের কথা।

১. ছুরি পরিষ্কার করতে

অনেকদিনের পড়ে থাকা ছুরিতে মরচে ধরে যাওয়া খুব স্বাভাবিক একটি ব্যাপার। তবে রিডার্স ডাইজেস্টেরকথানুসারে এই ঝঞ্ঝাটপূর্ণ মরিচাকে ইচ্ছে করলেই আপনি খুব সহজে দূর করে দিতে পারেন পেঁয়াজের রস ব্যবহার করে। একটা পেঁয়াজ কেটে সেটাকে ভালোমতন তিন-চারবার ঘষে নিন আপনার মরচে ধরা ছুরিটির সাথে। তবে মরচে বেশিদিনের হলে সেটাকে আরো খানিকটা পেঁয়াজের রসে ঘষুন।

২. রংএর গন্ধকে দূর করতে

বাসার দেয়ালে নতুন রং করলে রংএর গন্ধে অতীষ্ট হয়ে ওঠাটাই স্বাভাবিক। তবে একদম চিন্তা করবেননা এ নিয়ে। রাতের বেলা যদি নতুন রংএর গন্ধ ঘুমোতে না দেয় আপনাকে তাহলে রিডার্স ডাইজেস্ট অনুসারে একটা বাটিতে খানিকটা পানি নিয়ে তার ভেতরে একটা পেঁয়াজ কেটে ডুবিয়ে রাখুন আর রেখে দিন ঘরের এ কোণে। খানিকবাদেই আপনার ঘরের রংএর সব গন্ধ শুষে নেবে পেঁয়াজ!

৩. গাড়ির কাঁচ পরিষ্কার রাখতে

গাড়ির কাঁচ বারবার ধুসর হয়ে যায়? চিন্তা না করে ব্যবহার করুন পেঁয়াজ। ওন্ডার হাউ টুর মতে রাতের বেলা খানিকটা পেঁয়াজের রস গাড়ির উইন্ডশীল্ডে মাখিয়ে রাখলে পরের দিন সেটাতে আর কোন ময়লা বা ধুসরভাব দেখতে পাবেননা আপনি। কাঁচ থাকবে পরিষ্কার।

৪. পোকামাকড়ের প্রতিষেধক তৈরিতে

বাগানে পোকামাকড়ের খুব উপদ্রব? ব্লেন্ডারে নিন

– ৪ টুকরো পেঁয়াজ

– দুই টুকরো রসুনের কোয়া

– দুই টেবিল চামচ মরিচ গুড়ো এবং খানিকটা পানি একত্রে মেশান। ( রিডার্স ডাইজেস্ট)।

এরপর এবার দুই টেবিল চামচ সাবানের ফেনা দুই গ্যালন পানিতে মিশিয়ে ব্লেন্ডারের সব উপকরণের সাথে মিশিয়ে নিন আর ছিটিয়ে দিন পোকামাকড়দের দিকে। দেখুন কি চমত্কার প্রতিষেধক হিসেবে কাজ করে ওগুলো!

৫. দাঁতের যত্নে

কাঁচা পেঁয়াজ আপনার মুখে বাজে গন্ধ তৈরি করলেও মেডিকেল ডেইলির মতে গবেষণা করে দেখা গিয়েছে যে এটি মানুষের দাঁতের যত্নে বেশ কাজে লাগে। সামান্য একটুখানি পেঁয়াজ চিবোলে সেটি আপনার দাঁতের ব্যাকটেরিয়াগুলোকে মেরে ফেলে এবং দাঁতকে শক্তিশালী ও সুস্থ করে দেয়। দাঁতের ক্ষয়রোধ করে। (ন্যাচারাল সোসাইটি.কম)

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top