মাত্র দুইটি উপকরণে বাড়িতেই তৈরি করুন ফেব্রিক সফটেনার

ফেব্রিক সফটেনারের সাথে আমরা খুব একটা পরিচিত নই। তবে এই উপকরণটি ব্যবহার করা যেতে পারে দৈনন্দিন ব্যবহারের পোশাকআশাক নরম কোমল করে তুলতে। বিশেষ করে বাচ্চাদের পোশাকে কোমল ভাব আনতে এটি কাজে আসতে পারে। এর পাশাপাশি দারুণ সুন্দর একটা সুগন্ধিও হবে কাপড়ে। রাসায়নিক ফেব্রিক সফটেনার ব্যবহারের পরিবর্তে আপনি নিজেই তৈরি করে নিতে পারেন শতভাগ নিরাপদ এবং প্রাকৃতিক ফেব্রিক সফটেনার, তাও মাত্র দুইটি উপাদান!

প্রথম রেসিপি

এই রেসিপিতে ফেব্রিক সফটেনার বা ফেব্রিক কন্ডিশনার তৈরির রেসিপি পাওয়া যায় Popsugar এবং DIY Natural থেকে।

উপকরণ

–   ৪ কাপ ডিসটিল্ড সাদা ভিনেগার

–   আপনার পছন্দের এসেনশিয়াল অয়েল

–   তাজা পুদিনা পাতা (ইচ্ছা)

প্রণালী

একটি জারে ঢেলে নিন ভিনেগার এবং এতে যোগ করুন আপনার পছন্দের এসেনশিয়াল অয়েলের ১০-১২ ফোঁটা। ঝাঁকিয়ে নিন এবং প্রতিবার কাপড় ধোয়ার পর সিকি কাপ এই মিশ্রণে ধোয়া কাপড় ভিজিয়ে নিন। সুগন্ধি আরও বাড়াতে ব্যবহার করতে পারেন পুদিনা পাতা। ভিনেগার কাপড়কে নরম করবে এবং এসেনশিয়াল অয়েলের কারণে কাপড়ে স্নিগ্ধ একটা সুগন্ধ থাকবে।

দ্বিতীয় রেসিপি

অনেকে মনে করেন এসেনশিয়াল অয়েল কাপড়ে তেলতেলে ভাব তৈরি করবে। এ সমস্যা এড়াতে ব্যবহার করতে পারেন One Good Thing By Jilee এবং Happy Money Saver এর পদ্ধতিটি।

উপকরণ

–   ৩ কাপ পানি

–   দেড় কাপ সাদা ভিনেগার

–   এক কাপ হেয়ার কন্ডিশনার

প্রণালী

উপকরণগুলো একটি জারে একত্রে মিশিয়ে নিন। ঝাঁকাবেন না, তাতে ফেনা উঠবে। চামচ দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এটাকে সাধারণ বোতলেও রাখতে পারেন অথবা স্প্রেয়ার বোতলে করেও ব্যবহার করতে পারেন। প্রথম পদ্ধতির চাইতে এটি কাপড়কে বেশি নরম করে থাকে।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top